• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার ভারত থেকে নিউজিল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ এপ্রিল ২০২১, ১২:৪৩
এবার ভারত থেকে নিউজিল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন (ছবি : বিবিসি নিউজ)

এবার ভারত থেকে নিউজিল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির কর্তৃপক্ষ। এমনকি ভারতে বসবাসরত নিউজিল্যান্ডের নাগরিকরাও এই নিষেধাজ্ঞার আওতায় থাকবেন। গত দুই সপ্তাহ ধরে ভারতে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ অনেক বেশি বেড়ে যাওয়ার কারণে সিদ্ধান্তটি নিয়েছে কিউই সরকার। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) নিউজিল্যান্ড সীমান্তে করোনায় আক্রান্ত ২৩ জনকে পাওয়া যাওয়ার পর সিদ্ধান্তটি নিয়েছে দেশটি। এবার আক্রান্তদের মধ্যে ১৭ জনই ভারতীয়।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, ভারতীয় যাত্রীদের নিউজিল্যান্ডে প্রবেশ আমরা সাময়িকভাবে বন্ধ ঘোষণা করছি।

গুরুত্বপূর্ণ এই নিষেধাজ্ঞা আগামী ১১ এপ্রিল থেকে শুরু হবে এবং ২৮ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে। ভ্রমণ আবার চালু করতে ঝুঁকি ব্যবস্থাপনার জন্য কী পদক্ষেপ নেওয়া উচিত তা এ সময়ের মধ্যে সরকার পর্যালোচনা করে দেখবে।

আরডার্ন বলেছেন, আমি জোর দিয়ে বলতে চাই যে ভারতে করোনার উপস্থিতি এই পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করেছে। আমরা সাধারণত দেখছি যে কীভাবে উচ্চ ঝুঁকির বিষয়গুলো সম্পর্কে ব্যবস্থা নেয়া যায়। এটি কোনো বিশেষ দেশকে লক্ষ্য করে নেওয়া পদক্ষেপ নয়।

সীমান্তের ভেতরে মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রেখেছে নিউজিল্যান্ড। এছাড়া গত ৪০ দিনে কোনো কমিউনিটি সংক্রমণও ঘটেনি।

যদিও সীমান্তের ব্যবস্থাপনা পুনর্মূল্যায়ন করে দেখছে দেশটি। কারণ সম্প্রতি আরও বেশি সংখ্যক করোনা আক্রান্ত ব্যক্তি নিউজিল্যান্ডে প্রবেশ করেছে। এদের বেশিরভাগই ভারতীয়।

আরও পড়ুন : ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিলেন মোদী

ভারতে সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাপক বৃদ্ধি পেয়েছে। গত রবিবার (৪ এপ্রিল) প্রথমবারের মতো দৈনিক সংক্রমণ এক লাখ ছাড়িয়ে যায় দেশটিতে। একদিনের সংক্রমণের হারে বর্তমানে বিশ্বে প্রথম স্থানে রয়েছে ভারত। বুধবার দেশটিতে নতুন করে এক লাখ ২৬ হাজার ৩১৫ জন প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। এছাড়া মৃত্যু হয়েছে ৬৮৪ জনের।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড