• শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানকে সামরিক সহায়তা দিতে চায় রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ এপ্রিল ২০২১, ১১:৫৮
পাকিস্তানকে সামরিক সহায়তা দিতে চায় রাশিয়া
আক্রমণের জন্য প্রস্তুত রাশিয়ার সেনা সদস্য (ছবি : তাস)

এশিয়ার মুসলিম অধ্যুষিত রাষ্ট্র পাকিস্তানকে সামরিক সহায়তা দিতে প্রস্তুত রাশিয়া। এমনটাই জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বুধবার (৭ এপ্রিল) ইসলামাবাদে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি মন্তব্যটি করেন।

সের্গেই ল্যাভরভ বলেছিলেন, নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সন্ত্রাসবাদ মোকাবিলায় পাকিস্তানের সক্ষমতার উন্নয়ন ঘটাবে রাশিয়া। এ জন্য ইসলামাবাদকে বিশেষ সামরিক সরঞ্জাম সরবরাহ করবে মস্কো।

তিনি আরও বলেন, রাশিয়া ও পাকিস্তানের মধ্যকার সহযোগিতা এই অঞ্চলের সবকটি দেশের স্বার্থ রক্ষা করবে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সঙ্গে বৈঠকের ল্যাভরভ বলেন, দুই দেশ সন্ত্রাসবাদের বিরুদ্ধে এবং সমুদ্রে জলদস্যুতা মোকাবিলায় সম্মিলিত সামরিক ও নৌ মহড়া বৃদ্ধি করতে সম্মত হয়েছে।

আফগানিস্তান প্রসঙ্গে ল্যাভরভ দাবি করেন, আফগান শান্তি উদ্যোগের প্রচেষ্টায় রাশিয়া ও পাকিস্তান ঘনিষ্ঠভাবে সহযোগিতা করে যাচ্ছে।

দুই দিনের সফরে গত মঙ্গলবার (৬ এপ্রিল) ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে ইসলামাবাদে পৌঁছান ল্যাভরভ। সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি, সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে তিনি বৈঠকে মিলিত হন। এবার পাক প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাশ্মীর ইস্যু নিয়েও কথা হয় ল্যাভরভর।

প্রায় এক দশক পর রাশিয়ার ঊর্ধ্বতন কোনো কর্মকর্তার এটিই প্রথম পাকিস্তান সফর। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি। ল্যাভরভের এই সফরকে ইসলামাবাদ গুরুত্বের সঙ্গে নিচ্ছে; এমন ইঙ্গিত দেন কোরেশি।

আরও পড়ুন : পশ্চিমবঙ্গে বিজেপির হামলার শিকার সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী

উল্লেখ্য, আফগান শান্তি প্রক্রিয়ার মধ্যস্থতাকারী হিসেবে জোরালো ভূমিকা নিতে চায় রাশিয়া। সেক্ষেত্রে পাকিস্তানের সহযোগিতা দেশটির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

সূত্র : ভয়েস অব আমেরিকা, হিন্দুস্তান টাইমস

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড