• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারে আরও পাঁচ বিক্ষোভকারীর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ এপ্রিল ২০২১, ১৪:২৪
মিয়ানমারে আরও পাঁচ বিক্ষোভকারীর মৃত্যু
আহত বিক্ষোভকারীকে উদ্ধার করা হচ্ছে (ছবি : রয়টার্স)

মিয়ানমারে বিতর্কিত অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে সেনাবাহিনীর গুলিতে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, বুধবার (৭ এপ্রিল) বিক্ষোভকারীদের লক্ষ্য করে সেনা সদস্যরা গুলি চালালে এই হতাহতের ঘটনা ঘটে। এই ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন আন্দোলনকারী।

দক্ষিণ এশিয়ার দেশ মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর হাঙ্গামায় এখন পর্যন্ত ৫৮০ জনের মৃত্যু হয়েছে। গত ১ ফেব্রুয়ারি গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতাদের উচ্ছেদের পর অভ্যুত্থানের ঘোষণা দেয় সেনাবাহিনী। এরপর দেশব্যাপী সেনাবাহিনী বিরোধীদের ওপর সহিংস দমন-পীড়ন শুরু করলেও বিক্ষোভ ও ধর্মঘট চলমান রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এদিন মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর কেলেতে নির্বাচিত সরকার পুনর্বহালের দাবিতে বিক্ষোভ শুরু হয়। প্রত্যক্ষদর্শীদের বরাতে বার্মিজ মিডিয়া জানিয়েছে, একাধিকবার গুলির কারণে হতাহতের ঘটনা ঘটে।

মিজিমা এবং ইররা নিউজ আউটলেট জানিয়েছে, গুলিতে পাঁচ বিক্ষোভকারী নিহত হয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে।

কেল শহরের একজন বাসিন্দা জানিয়েছেন, প্রত্যক্ষদর্শীরা তাকে পাঁচজন নিহত হওয়ার খবর দিয়েছে। প্রত্যক্ষদর্শীরা নিহত পাঁচজনের মৃতদেহের ছবি তুলেছে। তবে রয়টার্স নিউজ এজেন্সি স্বাধীনভাবে এই মৃত্যুর খবর নিশ্চিত হতে পারেনি।

আরও পড়ুন : মিশর-সুদান-ইথিওপিয়ার মধ্যকার আলোচনা ভণ্ডুল

মিয়ানমারে বর্তমানে মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড বন্ধ রয়েছে। ফলে বিক্ষোভকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং তাৎক্ষণিক মেসেঞ্জারে তথ্য শেয়ার করে আন্দোলন সংগঠিত করতে সমস্যার সম্মুখীন হচ্ছেন। বিক্ষোভকারীরা জানিয়েছেন, মিয়ানমারে যোগাযোগ ব্যবস্থা খুবই সীমাবদ্ধ এবং অল্প মানুষের কাছে সহজলভ্য রয়েছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড