• মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রকে একবারেই নিষেধাজ্ঞা তুলতে বলছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ এপ্রিল ২০২১, ০৯:৪২
যুক্তরাষ্ট্রকে একবারেই নিষেধাজ্ঞা তুলতে বলছে ইরান
ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি (ছবি : ইরনা)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের শীষ পর্যায়ের পরমাণু আলোচক এবং দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি সত্যিই পরমাণু সমঝোতায় ফিরতে চায় তাহলে তেহরানের ওপর থেকে সমস্ত নিষেধাজ্ঞা একবারেই তুলে নিতে হবে।

মঙ্গলবার (৬ এপ্রিল) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের বৈঠকের অবকাশে ইরানের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রেস টিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

তিনি প্রেস টিভিকে নিশ্চিত করেন, এই বৈঠকে যুক্তরাষ্ট্রের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। বৈঠকে শুধুমাত্র ইরানের পরমাণু সমঝোতা ও নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয় নিয়ে আলোচনা হচ্ছে যাতে অংশ নিয়েছে ইরান, রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি।

আরাকচি বলেছিলেন, ভিয়েনা বৈঠক শেষে পরমাণু সমঝোতায় টিকে থাকা সদস্য দেশগুলো যুক্তরাষ্ট্রের সঙ্গে কথা বলবে। এটি সম্পূর্ণ তাদের বিষয়। আমরা তাতে জড়িত থাকব না। আমরা শুধুমাত্র পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে কথা বলব।

আরাকচি আরও বলেন, পরমাণু সমঝোতা বাস্তবায়নের বিষয়টিকে ইরান খুবই গুরুত্ব দিচ্ছে কিন্তু গুরুত্ব দিচ্ছে না আমেরিকা। সে কারণে তারা এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে।

আরও পড়ুন : ইসরায়েলি গুপ্তচরকে আটক করল ইরান

ইরান এখন একবারেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের যে কথা বলছে তা খুবই যৌক্তিক এই কারণে যে, সমঝোতা অনুযায়ী নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা ছিল; তাদেরকে এখন তাই করতে হবে। যুক্তরাষ্ট্র যেহেতু এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে সেহেতু তাদেরকেই উদ্যোগী হয়ে সমঝোতায় ফিরতে হবে এবং তার আগে অবশ্যই ইরানবিরোধী সব নিষেধাজ্ঞা একধাপে প্রত্যাহার করতে হবে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড