• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতা পাকাপোক্ত করলেন পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ এপ্রিল ২০২১, ১০:৫৩
২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতা পাকাপোক্ত করলেন পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পোস্টার (ছবি : তাস)

রাশিয়ায় দীর্ঘদিন ক্ষমতায় থাকার বাসনা পুতিনের। সেই স্বপ্ন পূরণে সম্প্রতি একটি আইনে স্বাক্ষর করেছেন তিনি। এর ফলে ২০৩৬ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকতে পারবেন ভ্লাদিমির পুতিন। খবর রয়টার্সের

সোমবার (৫ এপ্রিল) বিতর্কিত ওই আইনে স্বাক্ষর করা হয়েছে বলে রুশ সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ২০২৪ সালে প্রেসিডেন্ট হিসেবে পুতিনের মেয়াদ শেষ হবে। তার আগেই আইনটি চূড়ান্ত হলো।

দেশটিতে একজন প্রেসিডেন্ট ৬ বছর ক্ষমতায় থাকতে পারেন। এই নতুন আইনের মাধ্যমে পুতিন আরও দুই মেয়াদ অর্থাৎ আরও ১২ বছর ক্ষমতা ধরে রাখতে পারবেন। আইনপ্রণেতারা এই আইনের প্রতি সমর্থন জানিয়েছেন।

২০১২ সাল থেকে একটানা প্রেসিডেন্ট হিসেবে দেশ শাসন করছেন পুতিন। এর আগে ১৯৯৯ সাল থেকে ২০০৮ পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন। এর মধ্যে ১৯৯৯ সাল থেকে ২০০০ পর্যন্ত তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তী সময়ে আবারও ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হন তিনি।

পুতিন যে আইনে স্বাক্ষর করেছে সেটি অনুযায়ী, দেশটির ভবিষ্যৎ যে কোনো প্রেসিডেন্ট দু'বার ক্ষমতায় থাকতে পারবেন। এই আইন তার সময়কালকে আরও বিস্তৃত করেছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে একই পরিবারের ৬ বাংলাদেশির লাশ উদ্ধার

যদিও বিদেশি নাগরিকত্ব আছে এমন কেউ ক্রেমলিনের দায়িত্ব নিতে পারবেন না বলে জানানো হয়েছে। এর আগে গত মাসেই রাশিয়ার পার্লামেন্টের নিম্ন ও উচ্চ কক্ষে আইনটি পাস হয়।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড