• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রকে কঠোর হুঁশিয়ারি চীনের

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ এপ্রিল ২০২১, ১০:৩৮
যুক্তরাষ্ট্রকে কঠোর হুঁশিয়ারি চীনের
যুক্তরাষ্ট্র ও চীনের পতাকা (ছবি : প্রতীকী)

মার্কিন যুক্তরাষ্ট্রকে কঠোর হুঁশিয়ারি দিয়েছে এশিয়ার পরাশক্তি চীন। সোমবার (৫ এপ্রিল) বিবৃতির মাধ্যমে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, ওয়াশিংটনের পক্ষ থেকে একতরফা কোনো দাবি বেইজিং মেনে নেবে না। তিনি চীনের মৌলিক স্বার্থের প্রতি সত্যিকার সম্মান প্রদর্শনের জন্যও বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, সম্প্রতি সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আমার সাক্ষাৎ হয়েছে। এসব দেশ মনে করে, চীনের উন্নতি এ অঞ্চলের সকল দেশের স্বার্থ রক্ষা করবে। কাজেই তা বন্ধ করা যাবে না।

তিনি আরও বলেন, এশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা মনে করেন করোনা মহামারি উত্তর যুগে চীন ও আমেরিকার মধ্যে আঞ্চলিক সহযোগিতা থাকা প্রয়োজন; সংঘর্ষ নয়।

বিভিন্ন ইস্যুতে চীনের সঙ্গে সাংঘর্ষিক অবস্থানে যাওয়ার যে প্রবণতা ওয়াশিংটন দেখাচ্ছে তার তীব্র সমালোচনা করে ওয়াং ই বলেন, আমেরিকা যেন একথা মনে না করে যে, আন্তর্জাতিক বিষয়ে তার কথাই শেষ কথা।

তিনি স্পষ্ট করে বলেন, চীনের সঙ্গে আলোচনা করতে আসলে আমেরিকার একতরফা দাবিগুলো মেনে নেওয়া হবে না। চীনা পররাষ্ট্রমন্ত্রীর মতে, তার দেশের সঙ্গে আলোচনার দরজা খোলা রয়েছে। তবে তা হতে হবে পারস্পরিক সম্মান ও সম অধিকারের ভিত্তিতে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে উত্তেজনা তুঙ্গে ওঠে। বাণিজ্য, দক্ষিণ চীন সাগর, তাইওয়ান, হংকং ও করোনাভাইরাস নিয়ে ট্রাম্প প্রশাসন চীনের সঙ্গে চরম সংঘাতপূর্ণ অবস্থানে চলে যান।

আরও পড়ুন : ইরাকি মার্কিন বিমান ঘাঁটিতে ভয়াবহ রকেট হামলা

চলতি বছরের জানুয়ারিতে জো বাইডেন যুক্তরাষ্ট্রের ক্ষমতা গ্রহণে করে চীনের ব্যাপারে ট্রাম্পের নীতি অনুসরণ করেন। বিভিন্ন ইস্যুতে বিশেষ করে মানবাধিকার ইস্যুতে চীনের সঙ্গে সংঘাতের পথে হাঁটার ইঙ্গিত দিয়েছেন জো বাইডেন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড