• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন প্রেসিডেন্ট পেল কসোভো

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ এপ্রিল ২০২১, ১৭:১০
নতুন প্রেসিডেন্ট পেল কসোভো
কসোভোর নতুন প্রেসিডেন্ট ভিজোসা ওসমানি (ছবি : রয়টার্স)

২০০৮ সালের ফেব্রুয়ারি মাসে স্বাধীনতা লাভ করা রাষ্ট্র কসোভোর নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন ভিজোসা ওসমানি। দেশটির পার্লামেন্টের সদস্যরা ভোটের মাধ্যমে রবিবার (৪ মার্চ) তাকে নির্বাচিত করেছেন। বিবৃতির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার (৫ এপ্রিল) প্রতিবেদনে বলা হয়, আগামী পাঁচ বছরের জন্য কসভোর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন ৩৮ বছর বয়সী এ নারী রাজনৈতিক ব্যক্তিত্ব। যুদ্ধোত্তর কসোভোর সপ্তম এবং দ্বিতীয় নারী প্রেসিডেন্ট ভিজোসা ওসমানি। এর আগে ওসমানি দেশটির পার্লামেন্টের স্পিকার ছিলেন।

কসোভোর পার্লামেন্টের আসন সংখ্যা ১২০টি। নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে পার্লামেন্টে টানা দুদিন ধরে বিশেষ অধিবেশন চলছিল। তৃতীয় দফা ভোটাভুটিতে ৭১ জন পার্লামেন্ট সদস্য ভিজোসা ওসমানির পক্ষে ভোট দেন। বাতিল হয়েছে ১১টি ভোট। এছাড়া দুটি বিরোধী দল এবং জাতিগত সার্বীয় সংখ্যালঘু দল এই ভোটাভুটি বয়কট করেছে।

গত নভেম্বরে প্রেসিডেন্ট পদ থেকে হাশিম থাচি পদত্যাগ করলে সাময়িকভাবে ওই পদে আসীন হন ভিজোসা ওসমানি। হাশিম থাচি কসোভোর স্বাধীনতাযুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন।

যদিও গত বছর হেগের বিশেষ আদালতে তার বিরুদ্ধে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনলে পদত্যাগ করেন তিনি।

আরও পড়ুন : অবসরপ্রাপ্ত ১০ নৌ-অ্যাডমিরালকে আটক করল তুরস্ক

উল্লেখ্য, ২০০৮ সালে সার্বিয়া থেকে স্বাধীন হওয়া কসোভোর আয়তন ১০ হাজার ৮৮৭ বর্গকিলোমিটার। রাজধানী প্রিস্টিনা। প্রধান ভাষা আলবেনীয় ও সার্বীয়। কসোভোর জনসংখ্যা ১৯ লাখ ৭ হাজার ৫৯২ জন। যার মধ্যে মুসলমান রয়েছে ৯৫ দশমিক ৬ শতাংশ, রোমান ক্যাথলিক ২ দশমিক ২, অর্থোডক্স খ্রিস্টান ১ দশমিক ৫।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড