• শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবসরপ্রাপ্ত ১০ নৌ-অ্যাডমিরালকে আটক করল তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ এপ্রিল ২০২১, ১৬:০৭
অবসরপ্রাপ্ত ১০ নৌ-অ্যাডমিরালকে আটক করল তুরস্ক
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে দেশটির নৌ কর্মকর্তারা (ছবি : ইউরো নিউজ)

নৌবাহিনীর অবসরপ্রাপ্ত ১০ অ্যাডমিরালকে আটক করেছে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ক। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, দেশটির শতাধিক নৌবাহিনীর সাবেক সিনিয়র কর্মকর্তা যৌথ বিবৃতি দেয় যেটাকে সরকার তুরস্কের সামরিক অভ্যুত্থানের সঙ্গে তুলনা করে। এরপর সরকার তদন্তের অংশ হিসেবে সাবেক ওই ১০ অ্যাডমিরালকে আটক করে।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, খোলা চিঠির তদন্ত করতে অবসরপ্রাপ্ত নৌ-অ্যাডমিরালদের আটক করা হয়েছে। আঙ্কারার প্রধান প্রসিকিউটর ঘটনাটি তদন্ত করছেন।

বিবৃতির মাধ্যমে তুরস্কের প্রসিকিউটর দপ্তর জানিয়েছে, ঘটনার সঙ্গে বাকি কারা জড়িত তাদের চিহ্নিত করতে এবং যাতে প্রমাণ ধ্বংস না করতে পারে তার জন্য ১০ সন্দেহভাজনকে আটক করা হয়েছে। এছাড়া সন্দেহভাজন চার নৌ-অ্যাডমিরালকে তাদের বয়স জনিত কারণে আটক করা হয়নি। তবে তাদেরকে আগামী তিন দিনের মধ্যে পুলিশ পরিচালক দপ্তরে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

এনটিভির খবরে বলা হয়, সাবেক সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে সাংবিধানিক আদেশ থেকে মুক্ত হতে শক্তি এবং সহিংসতা প্রদর্শনের অভিযোগ আনা হয়েছে।

গত মাসে তুরস্ক পানামা বা সুয়েজ খালের মতো ইস্তানবুলে জাহাজ চলাচলে খাল খননের প্রস্তাব অনুমোদন করে। যেটা ১৯৩৬ সালের মনট্রেক্স চুক্তির সঙ্গে সংঘর্ষ তৈরি করে।

আরও পড়ুন : মিয়ানমারে বন্দিদশা থেকে মুক্তি পেলেন অস্ট্রেলিয় দম্পতি

ইস্তানবুল খালকে (ক্যানেল ইস্তানবুল) তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান তার ১৮ বছরের শাসনে সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প হিসেবে ঘোষণা দিয়েছেন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড