• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেনাবাহিনীর আদেশ না মানার ঘোষণা জর্ডানের রাজপুত্রের

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ এপ্রিল ২০২১, ১৫:৩৬
সেনাবাহিনীর আদেশ না মানার ঘোষণা জর্ডানের রাজপুত্রের
জর্ডানের গৃহবন্দি সাবেক ক্রাউন প্রিন্স হামজা (ছবি : বিবিসি নিউজ)

জর্ডানের গৃহবন্দি সাবেক ক্রাউন প্রিন্স হামজা সেনাবাহিনীর আদেশ মানবেন না বলে ঘোষণা দিয়েছেন। সোমবার (৫ এপ্রিল) প্রকাশিত এক অডিও বার্তায় তিনি ঘোষণাটি দেন।

এর আগে রবিবার (৪ এপ্রিল) এক ভিডিয়ো বার্তায় তাকে গৃহবন্দি করে রাখা হয়েছে বলে অভিযোগ করেন তিনি। যদিও সেনাবাহিনী বলছে, তাকে গৃহবন্দি করা হয়নি। তবে দেশের নিরাপত্তা ও অস্থিতিশীলতা নষ্ট না করতে সতর্ক করা হয়েছে।

এর আগে দেশটির উপ প্রধানমন্ত্রী অভিযোগ করে বলেন, বিদেশিদের সঙ্গে যোগসাজশে প্রিন্স হামজা দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্টের ষড়যন্ত্র করেছেন। জর্ডান সরকার সঠিক সময়ে সেই ষড়যন্ত্র উদঘাটন করতে সক্ষম হয়েছে বলেও দাবি করেন তিনি। এ সময় স্ত্রীসহ রাজপুত্র হামজার বিদেশে পালিয়ে যেতে একটি দেশের গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগ করেছেন বলেও অভিযোগ করেন তিনি।

সোমবার অডিও বার্তায় প্রিন্স হামজা বলেন, সেনাবাহিনীর আদেশে আমি বাইরের বিশ্বের সঙ্গে যোগাযোগ বন্ধ করব না। জর্ডানের রাজপুত্র দাবি করেন, আমি এখন উত্তেজনা বাড়াতে চাই না। যদিও তারা আমাকে যখন বলে আমি বাইরে বের হতে পারব না, টুইট করতে পারব না, কারও সঙ্গে যোগাযোগ করতে পারব না। তখন আমি সেই আদেশ মানতে পারি না।

প্রিন্স হামজা জর্ডানের সাবেক ক্রাউন প্রিন্স। তার সৎ ভাই দেশটির বর্তমান শাসক বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ ২০০৪ সালে তার ক্রাউন প্রিন্স খেতাব কেড়ে নেন। মূলত এরপর তিনি রাজতন্ত্রের বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতি এবং কর্তৃত্ববাদীতার অভিযোগ করেন।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের কাছে শনিবার (৩ এপ্রিল) পাঠানো এক ভিডিয়ো বার্তায় প্রিন্স হামজা রাজতন্ত্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের সম্পৃক্ততা অস্বীকার করেন।

সর্বশেষ পাঠানো অডিও বার্তায় প্রিন্স হামজা বলেন, যখন সেনাবাহিনী প্রধান এসে এসব বলে; আমি মনে করি এটা কিছুটা অগ্রহণযোগ্য।

প্রিন্স হামজার প্রতি জর্ডানের বাদশাহ কেন এমন কঠোর হলেন সেটা অস্পষ্ট। তবে সাম্প্রতিক সময়ে প্রিন্স হামজা রাজতন্ত্রের সমালোচক উপজাতিদের কাছে সঙ্গে বার বার ভ্রমণ করে নিজেকে ঝুঁকির মধ্যে ফেলেছেন।

আরও পড়ুন : ফিলিস্তিনকে হাজার কোটি টাকা অনুদান দিচ্ছেন বাইডেন

সরকারি কর্মকর্তারা বলেছেন রাজ পরিবারের মধ্যে সংকট সমাধানে প্রচেষ্টা অব্যাহত আছে। বহু বছর পর জর্ডানে এমন সঙ্কট তৈরি হয়েছে উল্লেখ করে তারা বলেন, কিন্তু প্রিন্স হামজা সহযোগিতা করছে না।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড