• বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে করোনায় ২৮ লাখ ৬৫ হাজার লোকের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ এপ্রিল ২০২১, ১০:১৬
বিশ্বে করোনায় ২৮ লাখ ৬৫ হাজার লোকের মৃত্যু
করোনায় আক্রান্তের মরদেহ সমাহিত করা হচ্ছে (ফাইল ছবি)

বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সারাবিশ্বে এখন পর্যন্ত এই ভাইরাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১৩ কোটি ১৯ লাখ ৮ হাজার ৮৯ জন। এর মধ্যে মারা গেছেন ২৮ লাখ ৬৫ হাজার ৯১৭ জন। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাস থেকে সুস্থ হয়েছেন ১০ কোটি ৬১ লাখ ৯৫ হাজার ৩১৯ জন।

সোমবার (৫ এপ্রিল) সকাল ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনা ভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় পাঁচ লাখ ৬৮ হাজার ৭৭৭ জন মারা গেছেন। এছাড়া করোনা শনাক্ত হয়েছে তিন কোটি ১৪ লাখ ২০ হাজার ৩৩১ জনের। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৩৯ লাখ ৪৬ হাজার ৭০৩ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্ত ও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন এক কোটি ২৯ লাখ ৮৪ হাজার ৯৫৬ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে তিন লাখ ৩১ হাজার ৫৩০ জনের। আর সুস্থ হয়েছেন এক কোটি ১৩ লাখ সাত হাজার ৫২১ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। এশিয়ার মধ্যে ভারত করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশ। দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ কোটি ২৫ লাখ ৮৭ হাজার ৯২০ জন। মারা গেছেন ১ লাখ ৬৫ হাজার ১৩২ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ১৬ লাখ ৭৯ হাজার ৯৫৮ জন।

করোনা ভাইরাস শনাক্তের তালিকায় রাশিয়াকে ছাড়িয়ে চারে উঠে এসেছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৪৮ লাখ ২২ হাজার ৪৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৯৬ হাজার ৬৭৮ জন। আর সুস্থ হয়েছেন দুই লাখ ৯৯ হাজার ৬২৪ জন।

এ দিকে তালিকার পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত এক লাখ ৩৭৪ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত ৪৫ লাখ ৮০ হাজার ৮৯৪ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৪২ লাখ চার হাজার ৮১ জন।

এরপর করোনা ভাইরাস শনাক্তের দিক থেকে তালিকায় রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, ইতালি, তুরস্ক, স্পেন ও জার্মানি। আর তালিকায় ৩৩তম অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন : ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ৫৫ জনের মৃত্যু

করোনা প্রাদুর্ভাবের প্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড