• মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

শরণার্থী ইস্যুতে ফের মুখোমুখি তুরস্ক-গ্রিস

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ এপ্রিল ২০২১, ১১:০৮
শরণার্থী ইস্যুতে ফের মুখোমুখি তুরস্ক-গ্রিস
গ্রিসে আক্রমণের জন্য প্রস্তুত তুরস্কের যুদ্ধজাহাজ (ছবি : ইউরো নিউজ)

ইউরোপের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র তুরস্কের বিরুদ্ধে শরণার্থী ইস্যুতে নতুন অভিযোগ এনেছে প্রতিবেশী রাষ্ট্র গ্রিস। তুর্কি সরকার গ্রিসের জলসীমায় অভিবাসী ভর্তি নৌকা পাঠিয়ে উত্তেজনা সৃষ্টির চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ আনা হয়েছে। যদিও গ্রিসের এই দাবি তুর্কি সরকার সরাসরি নাকচ করে দিয়েছে।

বিভিন্ন ইস্যুতে তুরস্ক এবং গ্রিসের মধ্যে মতবিরোধ রয়েছে। বিশেষ করে ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান কার্যক্রম এবং গত বছর তুরস্ক থেকে হাজার হাজার শরণার্থীকে স্থল সীমান্ত দিয়ে গ্রিসে ঠেলে দেওয়ার ঘটনা নিয়ে আঙ্কারা এবং এথেন্সের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দেয়।

গ্রিসের অভিবাসন বিষয়ক মন্ত্রী নোতিস মিতারাচি বলেন, তার দেশের উপকূলরক্ষী বাহিনী শুক্রবার (২ এপ্রিল) কয়েক দফা অভিবাসী ভর্তি নৌকার মুখোমুখি হয়েছে। গ্রিসকে উসকানি দিতে এই তৎপরতা চালানো হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

মিতারাচি বলেছিলেন, এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে, এসব অভিবাসীকে তুরস্ক থেকে পাঠানো হয়েছে। আমরা তুরস্ককে উসকানি সৃষ্টি থেকে সরে আসার জন্য আহ্বান জানাব।

এ দিকে মিতারাচির বক্তব্যের প্রতিবাদে টুইট বার্তায় তুরস্কের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইসমাইল চাতাকলি বলেছেন, পরিস্থিতি বিকৃতি করা হয়েছে এবং তুরস্কের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ আনা হয়েছে।

আরও পড়ুন : ধাপে ধাপে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় না ইরান

ইসমাইল চাতাকলি অভিযোগ করেছেন, বেশ কয়েকটি পৃথক ঘটনায় ২৩১ জন অভিবাসীকে তুরস্কের দিকে আসতে বাধ্য করেছে গ্রিস। পরবর্তীকালে তাদের উদ্ধার করা হয়েছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড