• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধাপে ধাপে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় না ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ এপ্রিল ২০২১, ১০:০৩
ধাপে ধাপে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় না ইরান
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : ইরনা)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ওপর থেকে ধাপে ধাপে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার যে পরিকল্পনার কথা শোনা যাচ্ছে তেহরান তা প্রত্যাখ্যান করেছে। পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের এ সংক্রান্ত বিবৃতির প্রতিক্রিয়ায় রুহানি প্রশাসন নিজেদের এ অবস্থানের কথা জানিয়েছে। ইরানের সরকারি সম্প্রচার মাধ্যম প্রেস টিভির বরাতে খবরটি জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

শুক্রবার (২ এপ্রিল) পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশনের ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল উপস্থিত ছিলেন। এছাড়া চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, ব্রিটেন ও ইরানের প্রতিনিধিরা এতে অংশ নেন। যৌথ কমিশনের পরবর্তী বৈঠক আগামী মঙ্গলবার (৬ এপ্রিল) ভিয়েনায় অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেয়।

ইরানের একটি সূত্র জানিয়েছে, দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির নির্দেশ অনুসারে ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহার করা হলেই কেবল ইরান পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের কাজ শুরু করবে।

সূত্রটি আরও জানায়, পরমাণু সমঝোতা বিষয়ক যৌথ কমিশন ধাপে ধাপে ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেওয়ার যে পরিকল্পনা এগিয়ে নেওয়ার কথা বলছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের প্রত্যক্ষ কিংবা পরোক্ষ আলোচনার যে কথা বলা হচ্ছে ইরান তা মানবে না। পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার পর যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে যত নিষেধাজ্ঞা আরোপ করেছে সেগুলোর সবই প্রত্যাহার করতে হবে।

আরও পড়ুন : মিয়ানমারে ‘গেরিলা আঘাতের’ ডাক বিক্ষোভকারীদের

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি সরকারের একটি প্রতিনিধি দলের বৈঠকে বলেছেন, যুক্তরাষ্ট্র যেমন কোনো আলোচনা ছাড়াই ২০১৮ সালে তেহরানের বিরুদ্ধে অবৈধ ও এক তরফা নিষেধাজ্ঞা আরোপ করেছে তেমনি এখন আলোচনা ছাড়াই তা প্রত্যাহার করতে হবে।

তিনি আরও বলেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার করা ছাড়া আমেরিকার সঙ্গে তেহরানের কোনো আলোচনা হবে না।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড