• মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজেপি শাসিত গুজরাটেও ‘লাভ জিহাদ’ বিরোধী বিল পাশ

  আন্তর্জাতিক ডেস্ক

০২ এপ্রিল ২০২১, ১৪:০১
বিজেপি শাসিত গুজরাটেও ‘লাভ জিহাদ’ বিরোধী বিল পাশ
গুজরাটে ‘লাভ জিহাদ’ বিরোধী আন্দোলন চলছে (ছবি : এনডিটিভি)

ভারতের উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের পর আরও এক বিজেপি শাসিত রাজ্য গুজরাটে পাশ হয়েছে ‘লাভ জিহাদ’ বিরোধী বিল। বিলটি অনুযায়ী, জোর করে কাউকে ধর্মান্তরিত করে বিয়ে করলে ৫ লাখ টাকা জরিমানা ও সর্বোচ্চ ১০ বছরের জেল হতে পারে।

২০০৩ সালের একটি আইন ‘গুজরাট ফ্রিডম অফ রিলিজিয়ন অ্যাক্ট ২০০২’-এ সংশোধনী হিসেবে এই বিল পেশ করা হয়। ‘ধর্ম স্বতন্ত্র বিল ২০২১’ নামে ওই সংশোধনীতে বলা হয়েছে, বিয়ের লোভ দেখিয়ে ধর্মান্তরণ আটকাতেই এই বিল।

বিলে বলা হয়েছে, ধর্মান্তরণ করে বিয়ে করলে পাঁচ বছরের সাজা ও সর্বোচ্চ ২ লাখ টাকা জরিমানা হতে পারে। মেয়েটি নাবালিকা কিংবা দলিত বা তফসিলি জাতির হলে ৪ থেকে ৭ বছরের জেল, সঙ্গে অন্তত ৩ লাখ টাকা জরিমানা। আর যদি কোনো সংগঠন এই আইন ভাঙে, সে ক্ষেত্রে দোষী ব্যক্তির ন্যূনতম ৩ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের সাজা হতে পারে। সেই সঙ্গে ৫ লাখ টাকা জরিমানাও।

বৃহস্পতিবার (১ এপ্রিল) দিনভর বিলটি নিয়ে পর্যালোচনা হয়। তারপর তা পাশ হয়। যদিও বিলটির বিপক্ষে ভোট দিয়েছিল রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেস।

বিরোধী দলনেতা পরেশ ধনানি বলেন, ভালবাসায় কোনো প্রাচীর হয় না। কোনো ধর্ম কিংবা জাতি থাকে না। এটা অনুভূতির ব্যাপার। তাকে আটকানো উচিত নয়। অনুভূতিকে কেই আটকাতে পারে না।

আরও পড়ুন : সুয়েজ খালের ঘটনায় শাস্তির মুখে ভারতীয় নাবিকরা

দীর্ঘ সময় ধরেই ‘লাভ জিহাদ’ এর বিরুদ্ধে সরব বিজেপি। ইতিমধ্যেই উত্তরপ্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশ বা উত্তরাখণ্ডে ধর্মান্তরণ বিরোধী আইন পাশ করেছে।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড