• বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সু চির বিরুদ্ধে আদালতে নতুন মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

০২ এপ্রিল ২০২১, ১৩:১০
সু চির বিরুদ্ধে আদালতে নতুন মামলা
মিয়ানমারের ক্ষমতাচ্যুত নির্বাচিত নেতা অং সান সু চি (ছবি : রয়টার্স)

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নির্বাচিত নেতা অং সান সু চির বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা ভঙ্গের অভিযোগ এনে আদালতে নতুন মামলা দায়ের করেছে বিতর্কিত সামরিক সরকার। বৃহস্পতিবার (১ এপ্রিল) তার আইনজীবী জানিয়েছেন, উপনিবেশিক আমলের এই আইনে দায়ের করা মামলাটিতে তার বিরুদ্ধে সবচেয়ে গুরুতর অপরাধের অভিযোগ আনা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ১ ফেব্রুয়ারি সু চির নির্বাচিত সরকার উৎখাত করে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকেই মিয়ানমারের রাজপথে প্রতিদিনই বিক্ষোভ চলছে। বিতর্কিত অভ্যুত্থানের পরেই সু চিসহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) বহু নেতাকে আটক করে রাখা হয়েছে।

গৃহবন্দি নেত্রী সু চির বিরুদ্ধে এর আগে অবৈধভাবে রেডিও আমদানি ও করোনা সংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গের অভিযোগে মামলা হয়েছে। আর এবারে তার বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন ভঙ্গের অভিযোগ আনা হলো।

সু চির আইনজীবী খিন মং জাও জানান, প্রায় এক সপ্তাহ তার মন্ত্রিসভার তিন ক্ষমতাচ্যুত সদস্য এবং আটক হওয়া অস্ট্রেলিয়ান অর্থনৈতিক উপদেষ্টা সিন টার্নেলের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা ভঙ্গের অভিযোগে মামলা দায়ের হয়। দুই দিন আগে এই মামলায় সু চিকে যুক্ত করার কথা জানতে পারেন তার আইনজীবী। এই আইনে দণ্ডিত হলে ১৪ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে তার।

আরও পড়ুন : মিয়ানমারে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধের নির্দেশ

ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারে শুরু হওয়া বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৪৩ জন শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে সেভ দ্য চিলড্রেন। যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংস্থাটি বলছে, দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটিতে দুঃস্বপ্নের মতো পরিস্থিতি চলছে। স্থানীয় একটি পর্যবেক্ষক গ্রুপের হিসেব অনুযায়ী দেশটির বিক্ষোভে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৫৩৬ জন।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড