• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদিতে আবারও বিস্ফোরকভর্তি ড্রোন হামলার চেষ্টা

  আন্তর্জাতিক ডেস্ক

০২ এপ্রিল ২০২১, ০৯:০৩
বিস্ফোরকভর্তি ড্রোন
বিস্ফোরকভর্তি ড্রোন। (ছবি: সংগৃহীত)

সৌদি আরবে আবারও দুটি বিস্ফোরকভর্তি ড্রোন দিয়ে হামলার চেষ্টা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। বৃহস্পতিবার (১ এপ্রিল) দেশটির দক্ষিণাঞ্চলীয় খামসি মুশাইত শহর লক্ষ্য করে এই হামলার চেষ্টা চালানো হয়। খবর রয়টার্সের।

তবে ড্রোনগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই সেগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে বলে দাবি করেছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট।

হুথি মুখপাত্র ইয়াহিয়া সারিয়া হামলাচেষ্টার সত্যতা নিশ্চিত করে এক টুইটে জানিয়েছেন, সৌদি শহরটির বাদশা খালিদ বিমান ঘাঁটি লক্ষ্য করে ড্রোন দুটি উৎক্ষেপণ করা হয়েছিল।

সৌদি জোট ইয়েমেনে যে সামরিক ‘আগ্রাসন’ চালাচ্ছে তার জবাবে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে দেশটির উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ নেয়। ২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। তবে তাদের এই অভিযানে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন, ঘরবাড়ি হারিয়েছেন কয়েক লাখ।

জাতিসংঘের মতে, বর্তমান বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট চলছে ইয়েমেনে। দেশটির ৮০ শতাংশ মানুষেরই জরুরি ত্রাণ সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে তারা।

সৌদি জোটের বিরুদ্ধে লড়তে হুথি বিদ্রোহীদের ইরান অর্থ ও অস্ত্রসহ দিয়ে সহযোগিতা করছে বলে অভিযোগ রয়েছে রিয়াদের। ইয়েমেন যুদ্ধে জড়ানোর পর গত কয়েক বছরে তারাও বেশ কয়েকবার সীমান্ত এলাকায় হামলার শিকার হয়েছে। সম্প্রতি সৌদির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলার চেষ্টা বাড়িয়ে দিয়েছে হুথি বিদ্রোহীরা।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড