• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোলাইমানির নামে ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রণতরী বানাচ্ছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ মার্চ ২০২১, ১১:৩৬
সোলাইমানির নামে ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রণতরী বানাচ্ছে ইরান
রণতরী থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে (ছবি : ইরনা)

শহীদ লে. জেনারেল কাশেম সোলাইমানির নামে ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রণতরী বানাচ্ছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। শিগগিরই রণতরীটির উদ্বোধন করা হবে বলে জানিয়েছে দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)।

আইআরজিসির নৌ শাখার কমান্ডার বলেছেন, ফার্সি ১৪০০ সালে তার বাহিনী ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম একটি রণতরী উদ্বোধন করবে। শনিবার (২০ মার্চ) ফার্সি ১৩৯৯ সালের সমাপ্তি হবে এবং রবিবার (২১ মার্চ) থেকে ১৪০০ সাল শুরু হবে। খবর পার্সটুডের

আইআরজিসির নৌ শাখার কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলীরেজা তাংসিরি টেলিভিশনে বলেন, তার বাহিনী ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় এই রণতরী নির্মাণ করছে।

অ্যাডমিরাল তাংসিরি রণতরীটি ৪৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম জানিয়ে বলেন, এই রণতরী থেকে ‘ভূমি থেকে ভূমিতে’, ‘ভূমি থেকে আকাশে’ এবং ‘আকাশ থেকে ভূমিতে’ নিক্ষেপ যোগ্য নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা যাবে। এর ফলে ইরানের নৌবাহিনীর রণ-সক্ষমতা বহুগুণে বেড়ে যাবে বলে তিনি মন্তব্য করেন।

তাংসিরি বলেছিলেন, ফার্সি ১৪০০ সালে এ ধরনের জটিল তিনটি জাহাজ আইআরজিসির নৌবাহিনীতে যুক্ত হবে। এগুলোর একটির নাম দেওয়া হবে ‘আবু মাহদি আল-মুহান্দিস’।

আরও পড়ুন : অবশেষে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে চীনা প্রেসিডেন্টের সাক্ষাৎ

২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার লে. জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

ওডি/কেএইচআর

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড