• রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারের শতকোটি ডলার সরানোর প্রচেষ্টা ভেস্তে দিল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ মার্চ ২০২১, ১৩:২০
মিয়ানমারের শতকোটি ডলার সরানোর প্রচেষ্টা ভেস্তে দিল যুক্তরাষ্ট্র
মিয়ানমারের ব্যাংকে রক্ষিত অর্থ (ছবি : দ্য পিংস)

মিয়ানমারের জান্তা সরকার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে অবস্থিত ফেডারেল রিজার্ভে রক্ষিত ১০০ কোটি মার্কিন ডলার সরিয়ে ফেলার চেষ্টা করছিল। যদিও বিষয়টি জানা মাত্রই তা আটকে দিয়েছে বাইডেন প্রশাসন।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তাসহ তিনজন ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, মিয়ানমারের ওই তহবিল এখন অবরুদ্ধ অবস্থায় রেখেছে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ কর্তৃপক্ষ।

মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংকের নামে গত ৪ ফেব্রুয়ারি পাঠানো ওই তহবিল স্থানান্তরের অনুরোধ প্রথমে নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক আটকে দেয়। এরপর মার্কিন কর্মকর্তারাও ওই তহবিল স্থানান্তরের বিষয়টি অনুমোদন না দিয়ে আটকে রাখেন। পরে প্রেসিডেন্ট জো বাইডেন একটি নির্বাহী আদেশ জারি করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ওই তহবিল স্থানান্তর থামানোর বৈধ এখতিয়ার দেন।

প্রতিবেদনে বলা হয়, নিউ ইয়র্ক ফেড বা যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় মিয়ানমারের ওই অ্যাকাউন্টের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

আরও পড়ুন : মিয়ানমারের পাঁচ টিভি চ্যানেল সরাল ইউটিউব

মিয়ানমারের গৃহবন্দি নেত্রী অং সান সু চিসহ নির্বাচিত সরকারের প্রতিনিধিদের গ্রেপ্তার করে সেনাবাহিনী রাষ্ট্রের নিয়ন্ত্রণ গ্রহণের পর আন্তর্জাতিক নিষেধাজ্ঞার ঝুঁকি কমিয়ে আনতেই নিউ ইয়র্ক ফেড থেকে এই অর্থ সরিয়ে ফেলার চেষ্টা করে দেশটির সামরিক শাসকেরা।

যদিও বিষয়টি নিয়ে মিয়ানমারের সামরিক কর্তৃপক্ষ বা কেন্দ্রীয় ব্যাংকের কারো বক্তব্য জানতে পারেনি রয়টার্স।

আরও পড়ুন : আফগানিস্তানে বোমা বিস্ফোরণে নারী চিকিৎসকসহ নিহত ৮

বিতর্কিত সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে বিক্ষোভ দমাতে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর কঠোর অবস্থানের মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত অন্তত ৫৪ জন নিহত হয়েছেন বলে তথ্য দিয়েছে জাতিসংঘ। এবার গ্রেপ্তার করা হয়েছে এক হাজার ৭০০ জনের বেশি মানুষকে। যাদের মধ্যে অন্তত ২৯ জন সংবাদ কর্মীও আছেন।

সূত্র : রয়টার্স

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড