• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিবানের অংশগ্রহণে অন্তর্বর্তী সরকার পাচ্ছে আফগানিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ মার্চ ২০২১, ১৩:৩৯
তালিবানের অংশগ্রহণে অন্তর্বর্তী সরকার পাচ্ছে আফগানিস্তান
বৈঠকরত তালিবান নেতারা (ছবি : আল-জাজিরা)

আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ যুদ্ধবিধ্বস্ত দেশটিতে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন। বহুল প্রতীক্ষিত সেই সরকারে তালিবানের অংশগ্রহণ থাকার কথা বলেছেন তিনি।

মঙ্গলবার (২ মার্চ) আফগানিস্তানের তোলো নিউজের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি খলিলজাদ কাবুলে অংশগ্রহণমূলক একটি অন্তর্বর্তী সরকার গঠনের বিষয় নিয়ে আফগান রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা করেছেন।

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গে ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, জালমে খলিলজাদ সম্ভাব্য সরকারের একটি নামের তালিকা আফগান নেতাদের কাছে হস্তান্তর করেছেন এবং যত তাড়াতাড়ি সম্ভব মতামত দেওয়ার আহ্বান জানিয়েছেন।

গত সোমবার (১ মার্চ) জালমে খলিলজাদ আফগানিস্তানের প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গে বৈঠক করেন এবং সেখানে অন্তর্বর্তী সরকার গঠনসহ তালিবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সই হওয়া দোহা চুক্তি নিয়ে আলোচনা করেন।

গত বছরের ফেব্রুয়ারি মাসে কাতারের রাজধানী দোহায় তালিবান ও আমেরিকার মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। গুরুত্বপূর্ণ সেই চুক্তি অনুযায়ী বহুসংখ্যক তালিবান বন্দিকে আফগান সরকার মুক্তি দিলেও দেশটিতে সহিংসতা কমেনি।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের পর জার্মানিতেও সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা

আবার যুক্তরাষ্ট্রের নতুন সরকার ওই চুক্তি অনুসারে আগামী মে মাসের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করতে অস্বীকৃতি জানিয়েছে। এ নিয়ে দোহা শান্তিচুক্তি হুমকির মুখে রয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড