• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার সু চির বিরুদ্ধে শান্তি নষ্টের অভিযোগ

  আন্তর্জাতিক ডেস্ক

০১ মার্চ ২০২১, ১৭:২৩
এবার সু চির বিরুদ্ধে শান্তি নষ্টের অভিযোগ
মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি (ছবি : রয়টার্স)

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে এবার শান্তি নষ্টসহ দুটি অভিযোগ এনেছে দেশটির সামরিক সরকার। গৃহবন্দি হওয়ার এক মাস পর প্রথমবারের মতো ভিডিয়ো কলে আদালতে হাজিরা দেন সু চি। এ সময়ই তার বিরুদ্ধে আনা নতুন অভিযোগ সম্পর্কে জানতে পারেন তিনি।

ঔপনিবেশিক যুগের পেনাল কোডের একটি ধারায় অভিযোগ আনা হয়েছে। তথ্য প্রকাশ করে সাধারণ মানুষের শান্তি নষ্ট করার অভিযোগ আনতে মিয়ানমারে এই ধারা ব্যবহৃত হয়। এছাড়াও টেলিযোগাযোগ আইনের অধীনে একটি অভিযোগ আনা হয়েছে। খবর রয়টার্সের

আটক হওয়ার পর এ নিয়ে সু চির বিরুদ্ধে চারটি অভিযোগ দায়ের হলো। এর আগে তার বিরুদ্ধে মূলত অবৈধভাবে ওয়াকি টকি আমদানি ও মিয়ানমারের প্রাকৃতিক দুর্যোগ আইন লঙ্ঘনের দুটি অভিযোগ আনা হয়েছিল।

সোমবার (১ মার্চ) প্রথমবারের মতো আদালতে শুনানি হলেও এর আগে সু চির সঙ্গে তার আইনজীবীরা দেখা করতে পারেননি। পরবর্তী শুনানি হবে ১৫ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন : ভিডিয়ো লিংকের মাধ্যমে আদালতে উপস্থিত সু চি

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান ঘটিয়ে রাজনৈতিক নেতাদের আটক করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। মূলত এরপর থেকে টানা বিক্ষোভ করে আসছে দেশটির সাধারণ মানুষ। রবিবার (২৮ ফেব্রুয়ারি) বিক্ষোভে গুলি চালিয়ে ১৮ জনকে নির্মমভাবে হত্যা করেছে পুলিশ। ভয়াবহ এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বিশ্বনেতারা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড