• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গোপনে জর্ডানের বাদশাহর সঙ্গে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

  আন্তর্জাতিক ডেস্ক

০১ মার্চ ২০২১, ১৬:৩৩
গোপনে জর্ডানের বাদশাহর সঙ্গে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক
গোপনে জর্ডানের বাদশাহর সঙ্গে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের ইসলামিক রাষ্ট্র জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সঙ্গে গোপনে বৈঠক করেছেন ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ। রবিবার (২৮ ফেব্রুয়ারি) তেলআবিবভিত্তিক সংবাদপত্র ইয়েদিওথ আহরনোথের বরাতে খবরটি জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়, অতি গোপন সেই বৈঠক জর্ডানেই হয়েছে, তবে কবে হয়েছে তা এখনো জানানো হয়নি। ইসরায়েলের আসন্ন নির্বাচনে নীল এবং সাদা দলের নেতৃত্ব দিচ্ছেন গ্যান্টজ। তিনি তার দলের সদস্যদের আগেই বলেছিলেন তিনি জর্ডানের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে গোপন বৈঠক করছেন।

জর্ডানের সঙ্গে ইসরায়েলের সম্পর্কের ক্ষতি করার অভিযোগ এনেছেন গ্যান্টজ। তার দাবি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর জন্যই এই দুই দেশের সম্পর্কে অবনতি ঘটেছে। এ সময় নেতানিয়াহুর তীব্র সমালোচনা করেন তিনি।

গ্যান্টজ বলেছেন, আমি মনে করি ইসরায়েলের একটি দুর্দান্ত সম্পদ জর্ডান। জর্ডানের সঙ্গে আমাদের সম্পর্ক আরও এক হাজার গুণ ভালো হতে পারে। দুর্ভাগ্য ক্রমে নেতানিয়াহু জর্ডানের একটি অবাঞ্ছিত ব্যক্তিত্ব এবং তার উপস্থিতি দুই দেশের সম্পর্কের ক্ষতি করেছে।

যদিও এই প্রতিবেদন নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি জর্ডানি কর্তৃপক্ষ।

আরও পড়ুন : অবশেষে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসছে না ইরান

বিশ্লেষকদের মতে, ইসরায়েলের সঙ্গে দীর্ঘতম সীমান্ত হচ্ছে জর্ডানের। উভয়ই ১৯৯৪ সালে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করেছে। যার মধ্য দিয়ে মিশরের পরে ইসরায়েলের সঙ্গে সরকারি সম্পর্ক স্থাপনকারী দ্বিতীয় আরব দেশ হয় জর্ডান।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড