• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের উইঘুর নির্যাতনকে গণহত্যা বলছে ডাচ পার্লামেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৫:২০
চীনের উইঘুর নির্যাতনকে গণহত্যা বলছে ডাচ পার্লামেন্ট
চীনের সংখ্যালঘু মুসলিম উইঘুর (ছবি : সিনহুয়া)

চীনের জিনজিয়াংয়ে মুসলিম সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের ওপর চলমান নিপীড়নকে গণহত্যা বলে আখ্যায়িত করেছে নেদারল্যান্ডসে পার্লামেন্ট। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) প্রথম ইউরোপীয় দেশ হিসেবে এমন প্রস্তাব পাস হলো নেদারল্যান্ডসে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

চীনে প্রায় দেড় কোটি উইঘুর মুসলমানের বাস। জিনজিয়াং প্রদেশের জনসংখ্যার ৪৫ শতাংশই উইঘুর মুসলিম। এই প্রদেশটি তিব্বতের মতো স্বশাসিত একটি অঞ্চল। বিদেশি মিডিয়ার সেখানে প্রবেশের ব্যাপারে কঠোর বিধিনিষেধ রয়েছে। কিন্তু গত বেশ কয়েক বছর ধরে বিভিন্ন সূত্রে খবর আসছে, সেখানে বসবাসরত উইঘুরসহ ইসলাম ধর্মাবলম্বীদের ওপর ব্যাপক নিপীড়ন চালাচ্ছে বেইজিং। চীন বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

ডাচ পার্লামেন্টের প্রস্তাবে বলা হয়েছে, চীনে উইঘুর সংখ্যালঘুদের ওপর গণহত্যা সংঘটিত হচ্ছে।

অ্যাক্টিভিস্ট ও জাতিসংঘ বিশেষজ্ঞরা বলছেন, অন্তত দশ লাখ মুসলিমকে জিনজিয়াংয়ের বন্দি শিবিরে আটক রাখা হয়েছে। তারা চীনের বিরুদ্ধে নিপীড়ন, বাধ্যতামূলক শ্রম ও মগজ ধোলাই করার অভিযোগ এনেছেন। চীন জিনজিয়াংয়ে যে কোনও ধরনের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করে আসছে। দেশটির দাবি, শিবিরে কারিগরি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এবং কট্টরপন্থার বিরুদ্ধে লড়াইয়ের জন্য এটি প্রয়োজনীয়।

বৃহস্পতিবার জিনজিয়াংয়ে গণহত্যার যে কোনও ইঙ্গিতকে চরম মিথ্যা বলে অভিহিত করেছে হেগে অবস্থিত চীনা দূতাবাস। ডাচ পার্লামেন্টের প্রস্তাবকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলেও উল্লেখ করেছে দূতাবাস।

আরও পড়ুন : সমুদ্রে ভাসমান ৮১ রোহিঙ্গাকে উদ্ধার, আটজনের মৃত্যু

এর আগে কানাডাও চীনের উইঘুর নিপীড়নকে গণহত্যা বলে আখ্যায়িত করেছে। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জিনজিয়াংয়ের পরিস্থিতি যে গণহত্যা তা সম্পর্কে স্পষ্ট এবং এটি মানবতা বিরোধী অপরাধ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড