• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ১৭

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২১, ১০:৫৫
সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত ১৭
বিমান হামলা চালানো হচ্ছে (ফাইল ছবি)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ায় ইরান-সমর্থিত মিলিশিয়া যোদ্ধাদের স্থাপনায় বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। পেন্টাগন অফিস বলছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে হামলাটি চালানো হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, এবারের হামলায় অন্তত ১৭ জন ইরান সমর্থিত যোদ্ধার মৃত্যু হয়েছে। ইরাকে মার্কিন বাহিনীর স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলার বদলা হিসেবে এই হামলা বলে দাবি বাইডেন প্রশাসনের।

মার্কিন মুখপাত্র জন কিরবি বিবৃতির মাধ্যমে বলেছেন, প্রেসিডেন্ট বাইডেনের নির্দেশে রাতে পূর্ব সিরিয়ায় ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর স্থাপনায় বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

তিনি বলেছিলেন, ইরাকে মার্কিন ও জোট কর্মকর্তাদের ওপর সাম্প্রতিক হামলা এবং ওই কর্মকর্তাদের বিরুদ্ধে ক্রমাগত হুমকির জবাবে এই হামলার অনুমোদন দেওয়া হয়েছে।

কিরবি জানিয়েছেন, মার্কিন বাহিনী হামলা চালিয়ে কাতায়্যিব হিজবুল্লাহ (কেএইচ) ও কাতায়্যিব সাইয়্যিদ আল-শুহাদার (কেএসএস) মতো ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর ব্যবহৃত বেশ কয়েকটি স্থাপনা ধ্বংস করে দিয়েছে। তবে হামলায় কেউ হতাহত হয়েছে কি না তা এখনো নিশ্চিত নয়।

আরও পড়ুন : সেনা অভ্যুত্থান ইস্যুতে আর্মেনিয় প্রধানমন্ত্রীর সতর্কবার্তা

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এএফপিকে জানিয়েছে, হামলায় ১৭ জন ইরান সমর্থিত যোদ্ধা নিহত হয়েছেন। সংস্থার প্রধান রামি আব্দুল রহমান বলেন, হামলায় যুদ্ধাস্ত্র বহনকারী তিনটি লরি ধ্বংস হয়েছে... অনেক হতাহতের ঘটনা ঘটেছে।

যুক্তরাষ্ট্রের এই হামলার প্রায় দু’সপ্তাহ আগে ইরাকের এরবিল বিমানবন্দরের ভেতরে সামরিক জোটের প্রধান ঘাঁটিতে রকেট হামলা হয়েছিল। এতে এক বিদেশি বেসামরিক ঠিকাদার নিহত এবং এক মার্কিন সেনাসহ অন্তত নয়জন আহত হন।

আওলিয়া আল-দাম নামে একটি গোপন সংগঠন গত ১৫ ফেব্রুয়ারির ওই হামলার দায় স্বীকার করে এবং ইরাকে মার্কিন বাহিনীর ওপর হামলা অব্যাহত রাখার হুমকি দেয়।

এর কয়েক দিন যেতে না যেতেই বাগদাদের উত্তরাঞ্চলে মার্কিন বাহিনীর আরেকটি ঘাঁটিতে আবারও হামলা হয়। এতে অন্তত একজন ঠিকাদার আহত হয়েছিলেন। এছাড়া গত সোমবার বাগদাদের গ্রিন জোনেও রকেট হামলা হয়েছে। ওই এলাকায় যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের দূতাবাস রয়েছে।

পশ্চিমাদের দাবি, অল্প পরিচিত গোষ্ঠীগুলো মাঝে মধ্যে হামলার দায় স্বীকার করলেও সেগুলো মূলত পরিচালিত হয় কাতায়্যিব হিজবুল্লাহর যোগসাজশে। তারা এমনটি করে যেন, মার্কিন বাহিনীর ক্ষতি করার দায় ইরান-সমর্থিত গোষ্ঠীর কাঁধে না বর্তায়।

আরও পড়ুন : কালো বলায় ঘুষি মেরে বন্ধুর নাক ফাটিয়েছিলেন ওবামা

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, সামরিক জোটের শরিকদের সঙ্গে পরামর্শক্রমেই সিরিয়ায় বৃহস্পতিবারের হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

সূত্র : আল-জাজিরা, বিবিসি নিউজ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড