• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিয়ানমারে ফের নয়া আন্দোলনের পরিকল্পনা

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩:০৮
মিয়ানমারে ফের নয়া আন্দোলনের পরিকল্পনা
মিয়ানমারের সড়কে বিক্ষোভরত জনগণ (ছবি : বিবিসি নিউজ)

মিয়ানমারের বিতর্কিত সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ এখনো চলছেই। এর মধ্যেই বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) নতুন করে আরও প্রতিবাদের পরিকল্পনা করছেন দেশটির শিক্ষার্থী ও চিকিৎসকরা। খবর রয়টার্সের

এ দিকে বুধবার (২৪ ফেব্রুয়ারি) প্রায় ১১শ বার্মিজ নাগরিককে বিক্ষোভপূর্ণ দেশ মিয়ানমারে ফেরত পাঠায় মালয়েশিয়া। পরবর্তীকালে বিষয়টি নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র। এসব নাগরিকরা শনিবার (২৭ ফেব্রুয়ারি) মিয়ানমারে পৌঁছাবেন বলে দেশটির নৌবাহিনীর পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

চলতি মাসের শুরুতে বেসামরিক সরকারকে উৎখাত করে দেশের ক্ষমতা গ্রহণ করে সামরিক বাহিনী। গত বছরের ৮ নভেম্বরের নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে বেসামরিক সরকারকে সরিয়ে দেওয়া হয়।

বৃহস্পতিবার মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে নতুন করে বিক্ষোভের প্রতিশ্রুতি দিয়েছেন শিক্ষার্থীরা। বিক্ষোভকারীদের সঙ্গে করে সামরিক শিক্ষা বিষয়ক বিভিন্ন টেক্সট বই নিয়ে আসতে বলা হয়েছে। বিক্ষোভ প্রতিবাদের সময় এসব বই ধ্বংস করা হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন : ইউরোপে এযাবতকালের মাদকের সর্ববৃহৎ চালান জব্দ

আইন অমান্য করেই আন্দোলনে যোগ দিয়েছেন দেশটির সরকারি কর্মচারীরাও। এছাড়া শুরু থেকেই বিভিন্ন পেশার মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। ‘হোয়াইট কোট বিপ্লবের’ অংশ হিসেবে বৃহস্পতিবার চিকিৎসকদেরও একটি বিক্ষোভ করার কথা রয়েছে।

গত নভেম্বরের নির্বাচনে স্টেট কাউন্সেলর অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) বড় ধরনের জয় পেয়েছিল। যদিও সেনাবাহিনী বেসামরিক সরকার গঠন বাধাগ্রস্ত করেছে। প্রায় তিন সপ্তাহ ধরেই দেশটিতে বিক্ষোভ চলছেই।

বুধবার দ্য অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, বিক্ষোভে অংশ নেওয়ায় এ পর্যন্ত ৭২৮ জনকে গ্রেপ্তার, অভিযুক্ত বা সাজা দেওয়া হয়েছে।

আরও পড়ুন : বাড়ির কাজের জন্যও স্ত্রীকে বেতন দিতে হবে!

দেশটির সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং বলেছেন, বিক্ষোভ-প্রতিবাদের ক্ষেত্রে গণতান্ত্রিক পথ অবলম্বন করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে কর্তৃপক্ষ এবং বিক্ষোভে পুলিশ ন্যূনতম শক্তি প্রয়োগ করেছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড