• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুদ্ধের প্রস্তুতি নিয়ে ক্যাপিটলে এসেছিল দাঙ্গাকারীরা

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ ফেব্রুয়ারি ২০২১, ১২:৪০
যুদ্ধের প্রস্তুতি নিয়ে ক্যাপিটলে এসেছিল দাঙ্গাকারীরা
হামলার শিকার ক্যাপিটল হিল ভবন (ছবি : সিএনবিসি)

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে গত ৬ই জানুয়ারির হামলার আগে নিরাপত্তার দায়িত্বে থাকা সিনিয়র কর্মকর্তারা ওই আক্রমণের জন্য গোয়েন্দা ব্যর্থতাকে দায়ী করেছেন। সিনেট কমিটিতে সাক্ষ্য দেওয়ার সময় তারা বলেন, দাঙ্গাকারীরা অস্ত্রশস্ত্র নিয়ে যুদ্ধের প্রস্তুতি নিয়ে এসেছিল।

ডোনাল্ড ট্রাম্পপন্থি বিক্ষোভকারীদের কংগ্রেস ভবনে ওই হামলার ঘটনায় পুলিশসহ অন্তত পাঁচজনের মৃত্যু হয়। হামলার পর পদত্যাগ করা চারজন কর্মকর্তার মধ্যে তিনজন মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) হোমল্যান্ড সিকিউরিটি ও গভর্নমেন্ট অ্যাফেয়ার্স কমিটিতে সাক্ষ্য দেন। খবর বিবিসি নিউজের

ওয়াশিংটন ডিসি পুলিশের ভারপ্রাপ্ত প্রধান রবার্ট কোন্তে আইনপ্রণেতাদের বলেছেন দাঙ্গাকারীদের দমনে পেন্টাগন থেকে ন্যাশনাল গার্ড ট্রুপস মোতায়েনে এত বেশি সময় লেগেছিল যা তাকে বিস্মিত করেছে। ডেমক্র্যাটরা ওই হামলায় উস্কানি দেওয়ার জন্য ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের উদ্যোগ নিয়েছিল।

পরে সিনেটে দুই তৃতীয়াংশ ভোট না থাকায় ট্রাম্প শাস্তি থেকে রেহাই পেয়ে যান। ক্যাপিটল পুলিশের সাবেক প্রধান স্টিভেন সান্ড বলেছেন, ক্যাপিটল হিল থেকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দুরে রাখার জন্য পাইপ বোমা রাখা হয়েছিল।

আরও পড়ুন : ৪০ লাখ শরণার্থী নিয়েও ইইউর সাহায্য পাইনি : এরদোগান

তিনি আরও বলেন, দাঙ্গাকারী গ্রুপ যখন যখন সিকিউরিটি এরিয়ায় আসে তারা অন্য সাধারণ প্রতিবাদকারীদের মতো করে আসেনি। এটি আর কখনোই দেখিনি আমি। ফেডারেল এজেন্সিগুলোর মধ্যে সমন্বিত ও পূর্ণাঙ্গ গোয়েন্দা তথ্যের ঘাটতি ছিল।

ক্যাপিটল পুলিশ ক্যাপ্টেন কারনেসা মেনডজা কমিটিতে বলেন, তার মুখে রাসায়নিক দ্রব্য ছুড়েছিল হামলাকারীরা যা থেকে এখনো তিনি সেরে ওঠেননি। এক সঙ্গে এতকিছু হয়েছে যে আমার ১৯ বছরের ক্যারিয়ারে এটিই ছিল সবচেয়ে ভয়াবহ।

আরও পড়ুন : প্রেসিডেন্টের বক্তব্যের প্রতিবাদে পাক রাষ্ট্রদূতকে তলব ফ্রান্সের

তিনি মনে করেন, নিরাপত্তা বাহিনীর সঙ্গে আরও অন্তত দশগুণ লোকবল থাকা দরকার ছিল। এই কর্মকর্তার মতে, এফবিআই রিপোর্টে হামলাকারীদের যুদ্ধের প্রস্তুতির কথা বলা হলেও সেটি হামলার আগে নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তার কাছে পৌঁছায়নি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড