• মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ার কুর্দিরা দিনে দেড় লাখ ব্যারেল তেল চুরি করছে

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৫১
সিরিয়ার কুর্দিরা দিনে দেড় লাখ ব্যারেল তেল চুরি করছে
সিরিয়ায় অপরিশোধিত তেল চুরি করা হচ্ছে (ছবি : খালিজ টাইমস)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ায় মার্কিন সমর্থিত কুর্দি গেরিলা এসডিএফ প্রতিদিন এক লাখ ৪০ হাজারের অধিক ব্যারেল অপরিশোধিত তেল চুরি করছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশের তেল খনি থেকে এসডিএফ এসব তেল চুরি করছে বলে অভিযোগ উঠেছে।

লেবাননের আল-আখবার পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে হাসাকা প্রদেশের গভর্নর কাসান হালিম খলিল এই বিস্ফোরক তথ্য জানিয়েছেন। তিনি বলেছিলেন, অঞ্চলটিতে মোতায়েন মার্কিন সেনাদের সমর্থনে সিরিয়ার তেল বিভিন্নভাবে গেরিলারা লুটপাট করছে।

কাসান হালিম খলিল বলেন, সংগৃহীত গোয়েন্দা তথ্য থেকে দেখা যায়- মার্কিন সমর্থিত গেরিলারা ট্যাংকার ট্রাক ব্যবহার করে টাইগ্রিস নদীর নিকটবর্তী তারামিশ ও আল-মালিকিয়া এলাকা থেকে প্রতিবেশী ইরাকে তেল পাচার করে। প্রতিদিন আল-মাহমুদিয়া অবৈধ সীমান্ত ক্রসিং দিয়ে ইরাকের ভেতরে এসব তেল নেওয়া হয়।

হাসাকা প্রদেশের এই গভর্নর জানান, মার্কিন সেনারা এসডিএ গেরিলাদের নির্দেশ দিয়ে রেখেছে, সিরিয়া সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলো যেন তেল পায় না।

আরও পড়ুন : মার্কিন একাধিপত্যবাদ মোকাবিলায় এরদোগান-রুহানির ফোনালাপ

তিনি আরও বলেন, যেখানে সিরিয়ার সাধারণ মানুষ প্রচণ্ড শীতে জ্বালানি সংকট ও খাদ্য সংকটে ভুগছেন সেখানে মার্কিন সমর্থিত কুর্দি এসডিএফ গেরিলারা তেল পাচার করছে। গত জুলাই মাসে মার্কিন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম সিরিয়া থেকে মার্কিন সেনাদের তেল লুট করার নিশ্চিত করেছিলেন।

সূত্র : পার্সটুডে

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড