• বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমুদ্রে ভাসমান রোহিঙ্গাদের অবিলম্বে উদ্ধারের আহ্বান জাতিসংঘের

  আন্তর্জাতিক ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৪৪
সমুদ্রে ভাসমান রোহিঙ্গাদের অবিলম্বে উদ্ধারের আহ্বান জাতিসংঘের
সমুদ্রে ভাসমান রোহিঙ্গারা (ফাইল ছবি)

আন্দামান সাগরে আটকে পড়া রোহিঙ্গাদের অবিলম্বে উদ্ধারের আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ওই রোহিঙ্গারা একটি নৌযানে ভেসে ভেসে আন্দামান সাগরে পৌঁছায়। নৌকার ইঞ্জিন বিকল হয়ে গেলে তারা সাগরে আটকে পড়ে। নৌযানে থাকা অনেকেই খাবার ও পানি ছাড়া মারাত্মক অসুস্থ হয়ে পড়েছে।

শরণার্থী বিষয়ক সংস্থা নৌকার কিছু যাত্রী মারা গেছে এবং অবিলম্বে উদ্ধার করা না হলে আরও প্রাণহানির আশঙ্কা করছে। প্রায় ১০ দিন আগে রোহিঙ্গাদের ওই দলটি বাংলাদেশের কক্সবাজার ত্যাগ করে।

বিবৃতির মাধ্যমে ইউএনএইচসিআর জানিয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের অবস্থান সম্পর্কে সুনির্দিষ্ট তথ্যের অভাবে তারা ওই এলাকার পরিচালিত সব নৌ-কর্তৃপক্ষের দ্রুত সহযোগিতা কামনা করেছে। জীবন বাঁচাতে এবং ভবিষ্যৎ ট্রাজেডি প্রতিরোধ করতে দ্রুত ব্যবস্থা নেয়া প্রয়োজন উল্লেখ করে বিবৃতিতে সংশ্লিষ্ট দেশের সরকারের প্রতি উদ্ধারকৃতদের মানবিক সহযোগিতা এবং কোয়ারেন্টিনে রাখতে বলা হয়েছে।

বিষয়টি নিয়ে ইউএনএইচসিআরের কর্মকর্তা ক্যাথরিন স্টাবারফিল্ড বিবিসি নিউজকে জানান, সোমবার (২২ ফেব্রুয়ারি) ভোরের দিকে সর্বশেষ ওই নৌযানটির সাথে যোগাযোগ করা হয়। নৌযানে থাকা শরণার্থীদের জরুরি ভিত্তিতে সহায়তা প্রয়োজন।

ভারতীয় কোস্ট গার্ডের একজন সিনিয়র কর্মকর্তা রয়টার্সকে বলেছিলেন, রোহিঙ্গা শরণার্থীদের নৌকার অবস্থান শনাক্ত হয়েছে এবং নিরাপদে আছে বলে জানা গেছে। কিন্তু নৌকার অবস্থানরতদের অবস্থা সম্পর্কে জানা যায়নি বলে মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন : প্রাণ থাকতে ধমকানিতে নত হব না : মমতা

মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গারা দেশটিতে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠদের নিপীড়নের মুখে মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায় যাওয়ার আশায় সরু নৌকায় করে বিপজ্জনক সমুদ্রপথ পাড়ি দেয়। ২০১৭ সালে ভয়াবহ জাতিগত নিধনের মুখে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড