• সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহামারি কাটিয়ে স্বাভাবিক জীবনের পথে ইসরায়েল

  আন্তর্জাতিক ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৫৭
মহামারি কাটিয়ে স্বাভাবিক জীবনের পথে ইসরায়েল
সড়কে মাস্ক পরিহিত জনগণ (ফাইল ছবি)

করোনা ভাইরাস মহামারির পরিস্থিতি কাটিয়ে এবার স্বাভাবিক জীবন যাত্রায় ফিরছে মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল। প্রায় অর্ধেক জনগোষ্ঠীকে ভ্যাকসিন প্রয়োগের ফলে দেশটির অর্থনীতি খুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, রবিবার (২১ ফেব্রুয়ারি) থেকে ইসরায়েলের দোকানপাট, জিম ও থিয়েটার খুলে দেওয়া হয়েছে। তবে যারা ভ্যাকসিন নিয়েছেন ও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন শুধুমাত্র তারাই জিম ও থিয়েটারে প্রবেশের অনুমতি পাবেন।

‘গ্রিন পাস’ অ্যাপের মাধ্যমে অনুমতির ব্যবস্থা করা হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই অ্যাপ তৈরি করেছে যা নাগরিকদের ব্যক্তিগত চিকিৎসা নথির সঙ্গে সংযুক্ত।

যদিও সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম এখনো কার্যকর রয়েছে। বাংকুয়েট হলে নাচ নিষিদ্ধ করা হয়েছে এবং সিনাগগ, মসজিদ ও গির্জায় উপাসনাকারীদের সংখ্যা অর্ধেকে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রাণঘাতী করোনা ভাইরাস গবেষণায় বিশ্বের সবচেয়ে বড় কেন্দ্র হওয়ায় ব্যাপক মাত্রায় ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি চালাতে পেরেছে ইসরায়েল। এ কারণেই দেশটির অর্থনীতি খুলে দেওয়ার প্রক্রিয়া তৈরি হয়েছে। ইসরায়েল ভ্যাকসিন নির্মাতা প্রতিষ্ঠান ফাইজারের সঙ্গে এক চুক্তি করে যার আওতায় ফাইজার সেখানে ব্যাপক মাত্রায় নিয়মিত ভ্যাকসিন প্রয়োগ করছে এবং এর বিনিময়ে ইসরায়েল কোম্পানিটিকে প্রচুর সংখ্যক মেডিক্যাল ডেটা সরবরাহ করছে।

আরও পড়ুন : মালয়েশিয়ায় পৌঁছেছে করোনা টিকার প্রথম চালান

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের ৯০ লাখ জনসংখ্যার ৪৫ শতাংশ ইতোমধ্যে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের অন্তত একটি ডোজ গ্রহণ করেছে।

মন্ত্রণালয়ের তথ্যে দেখা গেছে, দুই ডোজের ফলে করোনা ভাইরাসের সংক্রমণ ৯৫.৮ শতাংশ কমেছে। এছাড়া জ্বর ও শ্বাসকষ্ট জনিত সমস্যা ৯৮ শতাংশ কমেছে এবং হাসপাতালে যাওয়া ও মৃত্যু হার কমেছে ৯৮.৯ শতাংশ।

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বরাতে ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানিয়েছে, পঞ্চাশোর্ধ ইসরায়েলিদের ৯৫ শতাংশকে আগামী দুই সপ্তাহের মধ্যে ভ্যাকসিন দেওয়া সম্পন্ন হবে।

আরও পড়ুন : সিরিয়ায় রুশ বিমান হামলায় আইএসের ২১ সদস্যের প্রাণহানি

চলতি সপ্তাহের শুরুতে ইসরায়েল তাদের সীমান্ত ব্যবহারের অনুমতি দেওয়ার পর গাজা উপত্যকায় করোনা ভাইরাস ভ্যাকসিনের প্রথম ডোজ পৌঁছেছে। এই ভ্যাকসিনের মালামালের মধ্যে রাশিয়ার স্পুটনিক ৫ ভ্যাকসিনও ছিল। যেসব রোগীর অঙ্গ প্রতিষ্ঠাপিত হয়েছে অথবা কিডনি নষ্ট হয়ে গিয়েছে তাদের রাশিয়ার ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড