• সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে কারাগারেই থাকতে হচ্ছে নাভালনিকে

  আন্তর্জাতিক ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২১, ১০:২৯
অবশেষে কারাগারেই থাকতে হচ্ছে নাভালনিকে
রাশিয়ায় গ্রেপ্তার হওয়া বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনি (ছবি : তাস)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টোর সমালোচক ও বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনির আপিল নাকচ করে দিয়েছেন দেশটির একটি আদালত। এর ফলে রুশ কারাগারেই থাকতে হচ্ছে তাকে। চলতি মাসে নাভালনিকে আড়াই মাসের কারাদণ্ড দেওয়ার পর গত শনিবার (২০ ফেব্রুয়ারি) রায়ের বিরুদ্ধে মস্কো সিটি আদালতে আপিল করেছিলেন তিনি। খবর সিএনএনের

যদিও আদালত কারাদণ্ডের মেয়াদ দেড় মাস কমিয়েছেন। ২০১৪ সালের ডিসেম্বর থেকে ২০১৫ এর ফেব্রুয়ারি পর্যন্ত নাভালনির গৃহবন্দি থাকার বিষয়টি আমলে নিয়ে আদালত কারাদণ্ডের মেয়াদ কমানোর সিদ্ধান্ত নেন।

আপিলের শুনানির শুরুতে এই দুর্নীতিবিরোধী নেতা আদালতের কাছে শুনানির কার্যক্রম ভিডিয়োর মাধ্যমে রেকর্ড করার আবেদন করেন। বিচারক সাংবাদিকদের শুনানি ভিডিয়ো করার অনুমতি দেননি তবে রায়ের একটি রেকর্ডিং থাকবে বলে জানান। এরপর নাভালনির আইনজীবী ওলগা মিখাইলোভা তার মক্কেলকে তাৎক্ষণিকভাবে মুক্তি দিতে আদালতের কাছে পিটিশন করেন।

২০১৪ সালে নাভালনিকে সাড়ে তিন বছর নজরদারিতে রাখার নির্দেশ দিয়েছিলেন আদালত। নাভালনি জার্মানিতে থাকার সময়ে এই শর্ত ভঙ্গ করেছেন এমন অভিযোগে গত ২ ফেব্রুয়ারি তাকে কারাদণ্ড দেন আদালত।

এর আগে ২০২১ সালের জানুয়ারিতে জার্মানি থেকে রাশিয়া ফেরার পরপরই নাভালনিকে আটক করা হয়। গত বছর নভিচক নামক স্নায়ু বিকল করার বিষাক্ত রাসায়নিক তার ওপর প্রয়োগ করা হলে চিকিৎসা নিতে পাঁচ মাস জার্মানিতে ছিলেন তিনি। এই বিষপ্রয়োগে রুশ সরকার জড়িত রয়েছে এমন অভিযোগ এলেও তা বরাবর অস্বীকার করেছে ক্রেমলিন।

আরও পড়ুন : শর্তসাপেক্ষে কুয়েতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার

দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক যোদ্ধাকে মানহানির অভিযোগে নাভালনির বিরুদ্ধে দায়েরকৃত আরেকটি মামলার শুনানি শনিবার হওয়ার কথা রয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড