• রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গালওয়ানে ভারত-চীন সংঘর্ষের ভিডিয়ো প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২১, ১০:০১
ভারত ও চীনের সেনাবাহিনী
গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাবাহিনী। (ছবি: সংগৃহীত)

গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাবাহিনী মুখোমুখি হয়েছিল ২০২০ সালের ১৫ জুন। সেই সংঘর্ষে ভারতের ২০ জওয়ান নিহত হয়েছিল।

দীর্ঘ সময় পর চীন স্বীকার করেছে, তাদের পাঁচ জওয়ান ও কর্মকর্তা প্রাণ হারিয়েছে ওই সংঘর্ষে। গতকাল শুক্রবার তা স্বীকার করার সঙ্গে সঙ্গে ঘটনাটির ভিডিয়ো দেখাল বেইজিং।

জানা গেছে, ওই দিনের হাতাহাতির ঘটনার একটি ভিডিয়ো সে দেশের সরকারি সম্প্রচারমাধ্যমে দেখানো হয়েছে। ভারতের অনেকের ধারণা, চীনের অভ্যন্তরীণ ক্ষোভ প্রশমিত করতেই ওই ভিডিয়ো প্রকাশ করা হয়েছে।

সেই ভিডিয়োতে দেখা যায়, দুই দেশের সেনাবাহিনী হাতাহাতি করছে। দুই দেশের সেনাবাহিনী কীভাবে মুখোমুখি হয়েছিল তা-ও আংশিকভাবে দেখা যাচ্ছে ওই ভিডিয়োতে।

চীনা সরকারি সম্প্রচারমাধ্যমের বিশ্লেষক শেন শিওয়েই ভিডিয়োটি টুইটারে আপলোড করে লিখেছেন, গত বছরের জুনে গালওয়ান উপত্যকার ভিডিয়ো। এটা দেখাচ্ছে কীভাবে ভারতীয় সীমান্তবাহিনী চীনের দিকে অনুপ্রবেশ করছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় সংঘর্ষের ঘটনা ঘটে। তাতে প্রাণ হারান ২০ জন ভারতীয় সেনা। চীনা সেনাবাহিনীর প্রাণহানি ঘটেছিল বলে তখন জানিয়েছিল ভারতীয় সেনাবাহিনী।

অবশ্য ক্ষয়ক্ষতির কথা তখন স্বীকার করেনি চীন। এরই মধ্যে কেটে গেছে অনেকটা সময়। গতকাল শুক্রবার বেইজিং স্বীকার করে নিয়েছে, পিপলস লিবারেশন আর্মি (পিএলআই)-র চারজন অফিসার এবং একজন জওয়ান মারা গেছে। যদিও এই সংখ্যার সঙ্গে ভারতীয় সেনা এবং আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের দেওয়া সংখ্যার মিল নেই।

On-site video of last June’s #GalwanValley skirmish released. It shows how did #India’s border troops gradually trespass into Chinese side. #ChinaIndiaFaceoff pic.twitter.com/3o1eHwrIB2

— Shen Shiwei沈诗伟 (@shen_shiwei) February 19, 2021

সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড