• সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের সঙ্গে সীমান্ত সংঘর্ষে পাঁচ সেনা নিহতের স্বীকারোক্তি চীনের

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২১, ১২:৩০
ভারতের সঙ্গে সীমান্ত সংঘর্ষে পাঁচ সেনা নিহতের স্বীকারোক্তি চীনের
সীমান্তে সংঘাতে লিপ্ত চীন ও ভারতীয় সেনা সদস্যরা (ছবি : এনডিটিভি)

বিতর্কিত লাদাখ সীমান্তে গত জুন মাসে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে নিজেদের পাঁচ সেনা কর্মকর্তা প্রাণ হারিয়েছিলেন বলে অবশেষ স্বীকার করল এশিয়ার পরাশক্তি চীন। ঘটনার প্রায় আট মাস পর শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) তথ্যটি জানিয়েছে বেইজিং। এবার নিহত সেনাদের মরণোত্তর পুরস্কারেও ভূষিত করা হয়েছে। খবর রয়টার্সের

চীনা সেনাবাহিনীর গণমাধ্যম পিএলএ ডেইলি জানিয়েছে, চেন হংজুন, চেন শিয়াংরং, শাও সিয়ুয়ান এবং ওয়াং ঝৌরান নামে ওই চার সেনা কর্মকর্তা শর্ত লঙ্ঘন করে অনুপ্রবেশকারী বিদেশি বাহিনীর সঙ্গে ভয়ঙ্কর লড়াইয়ে প্রাণ হারান।

চীনা কমিউনিস্ট পার্টির ট্যাবলয়েড গ্লোবাল টাইমসের খবরে বলা হয়, নিহত সেনা কর্মকর্তা চেন হংজুনকে সীমান্ত রক্ষার নায়ক এবং বাকি তিনজনকে ফার্স্ট-ক্লাস মেরিট সম্মাননা দেওয়া হয়। এদিন পুরস্কৃত করা হয়েছে জিনজিয়াং মিলিটারি কমান্ডের রেজিমেন্টাল কমান্ডার কি ফাব্যাওকেও।

প্রায় ৪৫ বছর শান্তিপূর্ণ থাকার পর গত বছরের জুনে হঠাৎ করেই লাদাখ সীমান্ত নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে চীন-ভারতের সম্পর্ক। উভয় পক্ষই সীমান্তে সেনা ও সমরাস্ত্র বাড়ায়। একে অপরের বিরুদ্ধে অনুপ্রবেশের পাল্টাপাল্টি অভিযোগ তোলে তারা।

আরও পড়ুন : ইয়েমেনের দ্বীপে গোয়েন্দা ঘাঁটি গাড়ছে ইসরায়েল-আমিরাত

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে, গত ১৫ জুন রাতে লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনারা ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করলে বাক-বিতণ্ডা শুরু হয়। এক পর্যায়ে তা শারীরিক সংঘাতে গড়ায়।

এ সময় ইট-পাথর নিক্ষেপ এবং লাঠি নিয়ে উভয় পক্ষের সেনারা সংঘর্ষে জড়ান। এতে ভারতের অন্তত ২০ সেনা নিহত ও ৭৬ জন আহত হন।

আরও পড়ুন : মালালাকে ফের হত্যার হুমকি তালিবানের

সংঘর্ষে চীনের কতজন হতাহত হয়েছেন তা নিয়ে ভারতীয় মিডিয়াগুলোতে নানা সময় নানা সূত্রের বরাতে বিভিন্ন সংখ্যা বলা হয়েছে। তবে এ নিয়ে এতদিন মুখ খোলেনি বেইজিং। অবশেষে নিহতদের সম্মান জানানোর মাধ্যমে সেই সংখ্যা নিশ্চিত করল চীন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড