• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মঙ্গলের মাটিতে নাসার রোবট যানের ঐতিহাসিক অবতরণ 

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২১, ১১:৪৩
মঙ্গলের মাটিতে নাসার রোবট যানের ঐতিহাসিক অবতরণ 
মঙ্গলের মাটিতে অবতরণ করা নাসার রোবট যান (ছবি : ইয়াহু ফ্রান্স)

অবশেষে সফল হলো মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থাটির রোবট যান সফলভাবে মঙ্গলের মাটিতে অবতরণ করেছে। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় দিবাগত রাত তিনটার আগ মুহূর্তে লাল গ্রহে অবতরণ করে মহাকাশ যান ‘পারসিভেয়ারেন্স’।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানায়, সাত মাস আগে ছয় চাকার এই স্বয়ংক্রিয় যানটি পৃথিবী থেকে ৪৭০ মিলিয়ন কিলোমিটার (৪৭ কোটি মাইল) পথের যাত্রা শুরু করেছিল।

এই মহাকাশ মিশনের সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ ছিল মঙ্গলের পৃষ্ঠে যানটির অবতরণের মুহূর্তটি। কারণ এর আগে বহু মহাকাশযান এই কাজ করতে গিয়ে বিভ্রান্ত হয়ে গেছে।

নাসায় পারসিভেয়ারেন্সের উপ প্রকল্প ম্যানেজার ম্যাট ওয়ালেস বলেন, মহাকাশ মিশনে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলোর অন্যতম হল সফল অবতরণ। মঙ্গলগ্রহে এর আগে যেসব মিশন পাঠানো হয়েছে তার মধ্যে ৫০ শতাংশ যান মঙ্গলের পিঠে সফলভাবে অবতরণ করতে ব্যর্থ হয়েছে। কাজেই আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে রোবট যানটি নিরাপদে নামানো।

আরও পড়ুন : পাকিস্তানের কে-২ পর্বতে নিখোঁজ আরোহীদের মৃত ঘোষণা

ফলে ঐতিহাসিক এই মুহূর্তের জন্য অপেক্ষা করছিলেন নাসার বিজ্ঞানীরা। সবার মধ্যে ছিল উৎকণ্ঠা নিয়ে।যানটি সফলভাবে মঙ্গলে অবতরণ করার সঙ্গে সঙ্গে লস অ্যাঞ্জেলসের জেট প্রপালসন ল্যাবরেটরিতে উল্লাসে মেতে ওঠেন বিজ্ঞানীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড