• মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের কে-২ পর্বতে নিখোঁজ আরোহীদের মৃত ঘোষণা

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২১, ১০:৫৩
পাকিস্তানের কে-২ পর্বতে নিখোঁজ আরোহীদের মৃত ঘোষণা
পাকিস্তানের কে-২ পর্বতে নিখোঁজ আরোহীদের মৃত ঘোষণা(ছবি : সিএনএন)

পাকিস্তানে কে-২ (K-2) পর্বতে নিখোঁজ তিন পর্বতারোহীকে মৃত ঘোষণা করেছে পাক কর্তৃপক্ষ। চলতি মাসের শুরুতে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কে-২ তে ওই তিনজন নিখোঁজ হন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, বৃহস্পতিবারের (১৮ ফেব্রুয়ারি) পাক কর্মকর্তাদের এই ঘোষণার মাধ্যমে ড্রামেটিক ট্রাজেডির সমাপ্তি ঘোষণা করা হলো।

গত ৫ ফেব্রুয়ারি কে-২ পর্বতে নিখোঁজ হন পাকিস্তানের বিখ্যাত পর্বতারোহী মুহাম্মদ আলী সাদপারা (৪৫), আইসল্যান্ডের জন স্নোরি (৪৭) ও চিলির হুয়ান পাবলো মোরকে (৩৩)।

বৃহস্পতিবার গিলগিট বালটিস্তানের প্রাদেশিক পর্যটনমন্ত্রী রাজা নাসির আলী খান বলেন, সকল আবহাওয়া বিশেষজ্ঞ, পর্বতারোহী এবং পাকিস্তান সেনাবাহিনীর বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তে একমত হয়েছেন যে কোনো মানুষ এমন খারাপ আবহাওয়ায় বেঁচে থাকতে পারে না। এ কারণে আমরা তাদের মৃত ঘোষণা করছি। যদিও নিখোঁজদের মরদেহ উদ্ধারে অভিযান চলবে বলেও জানান তিনি।

পাকিস্তান কর্তৃপক্ষের এমন ঘোষণার পর পর্বতারোহী আলী সাদপারার ছেলে সাজিদ আলী সাদপারা বলেন, আমার পরিবার এক উদার পিতাকে হারাল আর পাকিস্তান হারিয়েছে সাহসী মহান এক পর্বতারোহীকে।

আরও পড়ুন : ‘আফগান শান্তি প্রক্রিয়ায় সমর্থন রয়েছে যুক্তরাষ্ট্রের’

এর আগে হেলিকপ্টার এবং পর্বতারোহীরা নিখোঁজ তিনজনকে উদ্ধারে নামেন। কিন্তু অভিযানকে মেঘ, প্রচণ্ড বায়ু এবং বরফ কঠিন করে তোলে। আলী সাদপারার ছেলে সাজিদ বলেন, আমি মনে করি তারা পর্বতে উঠেছিল কিন্তু নামার সময় কোনো দুর্ঘটনা ঘটেছে।

উদ্ধার অভিযানে তারও অংশগ্রহণের ইচ্ছে ছিল কিন্তু অক্সিজেনে ত্রুটি হওয়ার কারণে তিনি অংশগ্রহণ করতে পারেননি বলে জানান।

পাকিস্তান ও নেপালে অবস্থিত কে-২ পর্বতকে ঘাতক পর্বত হিসেবে মনে করা হয়। শীতের সময় কেউ এই পর্বত জয় করতে পারেনি তবে গতমাসে নেপালের একটি দল পর্বতে উঠতে সক্ষম হয়।

আরও পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ২৪ লাখ ছাড়িয়েছে

শীতের সময় কে-২ পর্বতের বায়ু ২০০ কিলোমিটারের বেশি বেগে প্রবাহিত হতে পারে এবং তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে। ২০০৮ সালে এই পর্বতে উঠতে গিয়ে একই দিনে ৮ পর্বতারোহীর মৃত্যু হয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড