• রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেতানিয়াহুকে ফোন করলেন বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬:১২
নেতানিয়াহুকে ফোন করলেন বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ছবি : সিএনবিসি)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন জো বাইডেন। এক মাস আগে ক্ষমতা গ্রহণের পর বিভিন্ন দেশের প্রধানের সঙ্গে কথা বললেও এতদিন অন্যতম মার্কিন মিত্র ইসরায়েলের সঙ্গে কোনো যোগাযোগ করেননি বাইডেন।

স্বভাবতই দায়িত্বগ্রহণের পর ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্টরা। সেটি খুব দ্রুতই ঘটে। এতদিন এটাই দেশটির রীতিতে পরিণত হয়েছিল। তবে বাইডেন সেই রীতি ভেঙ্গে দীর্ঘ একমাস সময় নিলেন নেতানিয়াহুকে ফোন করতে। এ নিয়ে তাদের মধ্যে সম্পর্কের বিষয়ে প্রশ্ন উঠেছে। খবর সিএনএনের

যদিও নেতানিয়াহুর কার্যালয় থেকে টেলিফোন সংলাপ সম্পর্কে বলা হয়েছে, জো বাইডেনের সঙ্গে নেতানিয়াহুর ফোন আলাপ ছিল উষ্ণ এবং বন্ধুত্বপূর্ণ। প্রায় এক ঘণ্টা সংলাপে দু'জন কথিত ডিল অফ দ্যা সেঞ্চুরি এবং ইরান ও করোনাবিরোধী লড়াই নিয়ে কথা বলেন।

ব্যক্তিগত সম্পর্কের কথা উল্লেখ করে দুপক্ষ সামনের দিনগুলোতে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন এবং ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক আরও জোরদার করা বিষয়ে আলোচনা করেছেন।

আরও পড়ুন : মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভ থেকে গ্রেপ্তার পাঁচ শতাধিক

এ বিষয়ে জো বাইডেনও সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, নেতানিয়াহুর সঙ্গে তার ভালো আলোচনা হয়েছে তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি। ইসরায়েলের নিরাপত্তার ব্যাপারে বরাবরের মতো আমেরিকার অব্যাহত সমর্থন থাকবে বলে জানিয়েছেন জো বাইডেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড