• রোববার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে থাকা অবশিষ্ট সেনাও সরিয়ে নিচ্ছে নিউজিল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪:৩৮
আফগানিস্তানে থাকা অবশিষ্ট সেনাও সরিয়ে নিচ্ছে নিউজিল্যান্ড
আফগানিস্তানে মোতায়েন নিউজিল্যান্ডের সেনা সদস্যরা (ছবি : ফক্স নিউজ)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে অবস্থানরত অবশিষ্ট সেনা সদস্যদেরও সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। আগামী মে মাসের মধ্যে তাদেরকে প্রত্যাহার করা হবে। গত ২০ বছর ধরে আফগানিস্তানে সেনা উপস্থিতি রেখেছিল দেশটি।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন বলেছেন, আফগানিস্তানের অভ্যন্তরীণ শান্তি প্রক্রিয়া দেশটিতে স্থায়ী রাজনৈতিক সমাধানের সম্ভাবনা তৈরি করেছে। যার অর্থ নিউজিল্যান্ড ডিফেন্স ফোর্স (এনজেডডিএফ) এর আর প্রয়োজন নেই। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের

বিবৃতির মাধ্যমে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছিলেন, আফগানিস্তানে এনজেডডিএফের উপস্থিতির ২০ বছর পর আমাদের স্থাপনা শেষ করার সময় হয়েছে। নিউজিল্যান্ডের ইতিহাসে এটি সবচেয়ে দীর্ঘ সময় সেনা মোতায়েনের ঘটনা।

২০০১ সালে আফগানিস্তানে মার্কিন হস্তক্ষেপের পর সাড়ে তিন হাজারের বেশি প্রতিরক্ষা ও অন্যান্য এজেন্সির সদস্যদের মোতায়েন করে নিউজিল্যান্ড। সাম্প্রতিক বছরগুলোতে ধীরে ধীরে সেনাদের সরিয়ে নেয়া হচ্ছে। এই সময়ে দশ কিউই সেনার মৃত্যু হয়েছে।

বর্তমানে আফগানিস্তানে নিউজিল্যান্ডের ছয় সেনা কর্মকর্তা রয়েছেন। তাদের তিন জন আফগানিস্তান ন্যাশনাল অফিসার অ্যাকাডেমি এবং বাকি তিন জন ন্যাটোর মিশন হেডকোয়ার্টারে রয়েছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করেই এই যাত্রা সমাপ্তির সিদ্ধান্ত নিয়েছে আর্ডার্নের নিউজিল্যান্ড।

আরও পড়ুন : ইবোলা নিয়ে আফ্রিকার ছয় দেশকে সতর্ক করল ডব্লিউএইচও

নিউজিল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রী নানাইয়া মাহুতা বলেছেন, নিউজিল্যান্ড সেনা প্রত্যাহার করলেও আফগান শান্তি প্রচেষ্টায় সমর্থন করবে। নিউজিল্যান্ড সামনের বছরগুলোতে আফগান সরকার এবং এর জনগণের সমর্থন অব্যাহত রাখবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড