• মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রকে আহ্বান তালিবানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ ফেব্রুয়ারি ২০২১, ১৩:২২
আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রকে আহ্বান তালিবানের
আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনা সদস্যরা (ছবি : আল-জাজিরা)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান থেকে নিজেদের সেনা সরিয়ে নিতে ফের যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে সশস্ত্র সংগঠন তালিবান। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মার্কিন নাগরিকদের উদ্দেশে লেখা চিঠিতে আহ্বানটি জানিয়েছেন তালিবানের প্রধান আলোচক মোল্লা আবদুল গণি বারাদার।

চিঠিতে বলা হয়, ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবান নেতাদের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ওই চুক্তির শর্তগুলো বাস্তবায়নের জন্য মার্কিন জনগণ যেন তাদের সরকারকে জবাবদিহিতার সম্মুখীন করে।

গুরুত্বপূর্ণ সেই চুক্তির কারণে চলমান আফগান শান্তি প্রক্রিয়ার কার্যকারিতা ও সাফল্য নিয়েও কথা বলেন বারাদার। তিনি বলেন, বাইডেন প্রশাসনের প্রতি তালিবানের আহ্বান, তারা যেন ২০২০ সালে স্বাক্ষরিত সেনা প্রত্যাহার সংক্রান্ত শান্তি চুক্তি থেকে সরে না যায়। কেননা এটি আফগানিস্তানে যুদ্ধ বন্ধের সবচেয়ে কার্যকর উপায়। কেননা এর ফলে এরই মধ্যে যুদ্ধক্ষেত্রের পরিধি হ্রাস পেয়েছে। আফগানিস্তানের বিভিন্ন পক্ষের মধ্যে শান্তি আলোচনার সূচনা হয়েছে।

কাতারের রাজধানীতে তালিবানের রাজনৈতিক দফতরের প্রধান বারাদার লিখেছেন, দোহা চুক্তি স্বাক্ষরের এক বছর পেরিয়ে আমরা এখন আমেরিকান পক্ষকে বলবো তারা যেন এই চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ থাকে।

আরও পড়ুন : সীমান্তে অভিযান বাড়ানোর হুঁশিয়ারি তুরস্কের

বারাদার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিনিধিদের সঙ্গে যে চুক্তি স্বাক্ষর করেছিলেন তাতে বলা হয়েছে যে যুক্তরাষ্ট্র, ন্যাটো এবং অন্যান্য যেসব বিদেশি শক্তি এই যুদ্ধের সঙ্গে সম্পৃক্ত তারা যেন ২০২১ সালের মে মাস নাগাদ আফগানস্তান ত্যাগ করে।

উল্লেখ্য, ট্রাম্পের বিদায়ের পর তার সরকারের নানা নীতি পর্যালোচনা করছে যুক্তরাষ্ট্রের নতুন বাইডেন প্রশাসন। আফগানিস্তান থেকে আড়াই হাজার মার্কিন সেনা প্রত্যাহারের আগে হোয়াইট হাউজ এটি পর্যালোচনা করে দেখছে যে, তালিবান তার প্রতিশ্রুতি রক্ষা করছে কিনা।

আরও পড়ুন : বিদ্যুৎহীন টেক্সাসে শীতকালীন প্রবলঝড়ে ২১ জনের মৃত্যু

সোমবার (১৪ ফেব্রুয়ারি) ন্যাটো মহাসচিব জেন স্টলটেনবার্গ দাবি করেছেন, তালিবান এই সংঘাতের শান্তিপূর্ণ নিষ্পত্তি চাইছে না।

সূত্র : ভয়েস অব আমেরিকা

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড