• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাখি রক্ষায় সৌদি নাগরিকের অভিনব উদ্যোগ

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ফেব্রুয়ারি ২০২১, ১৫:০৯
পাখি রক্ষায় সৌদি নাগরিকের অভিনব উদ্যোগ
পাখির জীবন রক্ষায় সৌদি আরবে স্থাপন করা পানির ট্যাংক (ছবি : খালিজ টাইমস)

পাখিকে প্রচণ্ড গরমের হাত থেকে বাঁচাতে এবং তাদের তেষ্টা মেটাতে অসাধারণ উদ্যোগ গ্রহণ করেছেন মোকবেল নামে সৌদি আরবের এক নাগরিক। দেশটির পূর্বাঞ্চলীয় শহর আলখোবারের ৪০টি স্থানে পানির ট্যাংক স্থাপন ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন ৪০ বছর বয়সী মোকবেল আল সুহাইমি।

মোকবেলের উদ্যোগ নিয়ে এরই মধ্যে প্রতিবেদন প্রকাশ করেছে আরব নিউজ। সেখানে বলা হয়, পাখি যেন গরমে কষ্ট না পায় এবং পানির অভাববোধ না করে তার জন্য এই ব্যবস্থা নিয়েছেন তিনি। প্রতিটি ট্যাংকে দুই হাজার লিটার করে পানি ধরে।

মোকবেল বলেছিলেন, এই উদ্যোগ গ্রহণ করার পর স্থানীয় অনেক বাসিন্দা পাখিদের খাবার ও পানি সরবরাহ করতে সহায়তা করেছেন। আমি সাইটগুলো পরিষ্কার ও ট্যাংকে পানি ভরার কাজও করি।

তিনি আরও বলেন, পাখিদের খাদ্য ও পানি সরবরাহ করা দুর্দান্ত এবং মানবিক কাজ। এটি প্রকৃতির যত্ন নেওয়া এবং সংরক্ষণ করা। এই কাজের মাধ্যমে মানুষ সৃষ্টিকর্তার কাছ থেকে পুরস্কার পাওয়ার আশা করে।

আরও পড়ুন : মিয়ানমারের সামরিক সরকারকে জাতিসংঘের সতর্কবার্তা

মোকবেল জানিয়েছেন, প্রচণ্ড গরমের কারণে এখানকার অনেক প্রাণী হুমকির মুখে রয়েছে। পানি ও খাবারের অভাব তাদেরকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। এই প্রকল্প শুরুর আগে অনেক পাখি নোনা পানি পান করত এবং প্রতি বছর অনেক পাখির মৃত্যু হয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড