• সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে কুর্দিদের গুলিতে ১৩ তুর্কি নাগরিকের প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০২১, ১৩:০১
ইরাকে কুর্দিদের গুলিতে ১৩ তুর্কি নাগরিকের প্রাণহানি
আক্রমণের জন্য প্রস্তুত কুর্দি যোদ্ধারা (ছবি : রয়টার্স)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের উত্তরাঞ্চলে তুরস্কের ১৩ বেসামরিক নাগরিককে হত্যা করেছে কুর্দি যোদ্ধারা। বিদ্রোহী গোষ্ঠীটির বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযানের প্রতিশোধ নিতে হত্যাকাণ্ডটি চালিয়েছে তারা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, উত্তর ইরাকের তুরস্কের সেনাবাহিনী গত বুধবার (১০ ফেব্রুয়ারি) থেকে ঈগের থাবা ২ (ক্ল-ঈগল ২) নামে তিন দিনব্যাপী এক সামরিক অভিযান শুরু করে। ভয়াবহ সেই অভিযানে কুর্দির ৪৮ যোদ্ধা এবং তুরস্কের তিন জন সেনা সদস্য নিহত হয়।

রবিবার (১৪ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনের মাধ্যমে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলসি আকর বলেছিলেন, অভিযানে কুর্দি যোদ্ধাদের তিন সিনিয়র সদস্যসহ ৪৮ জন নিহত হয়েছে। এতে দুই বিদ্রোহীকে জীবিত বন্দি করা হয়। অভিযানে তুরস্কের তিন সেনাও আহত হয়েছেন।

তুরস্কের এই মন্ত্রীর মতে, সাম্প্রতিক সময়ে কুর্দির পিকেকে যোদ্ধারা তুরস্কের নাগরিকদের অপহরণ করে। অভিযানে সেনাবাহিনী তাদের ১৩ জনের মৃতদেহ উদ্ধার করে। ১৩ জনের মধ্যে নিষ্পাপ ১২ নাগরিককে মাথায় গুলি করে এবং একজনকে কাঁধে গুলি করে হত্যা করা হয়।

হুলসি আকর ইরাক সীমান্তে তুরস্কের অপারেশন কন্ট্রোল সেন্টারে পরিদর্শনের সময় জীবিত বন্দি দুই কুর্দি যোদ্ধা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বলেন, অপহৃত বেসামরিক নাগরিকদের পিকেকে যোদ্ধারা তুরস্কের সেনাবাহিনীর অভিযানের শুরুতেই হত্যা করে। যদিও পিকেকের ওয়েবসাইটে বলা হয়, তুরস্কের গোয়েন্দাসহ কারাগারে বন্দি কয়েকজন সংঘর্ষে নিহত হয়েছে।

আরও পড়ুন : জর্ডানের নাগরিককে ১০ বছরের কারাদণ্ড দিল আমিরাত

উল্লেখ্য, তুরস্ক কুর্দি বিদ্রোহী গোষ্ঠীকে সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্তি করেছে। কুর্দিরা তুরস্কের বিরুদ্ধে বিদ্রোহ করতে ইরাকের পার্বত্য অঞ্চলকে ব্যবহার করে। তুরস্কের সেনাবাহিনী তাদের বিরুদ্ধে প্রায়ই বিমান হামলা পরিচালনা করে। ২০২০ সালের জুন মাসে কুর্দি বাহিনীর বিরুদ্ধে তারা ঈগলের থাবা নামে অপারেশন পরিচালনা করে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: inbox.odhika[email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড