• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আমাদের পা মাটিতে থাকলেও চোখ থাকবে আকাশে : এরদোগান

  আন্তর্জাতিক ডেস্ক

১০ ফেব্রুয়ারি ২০২১, ১৪:০১
আমাদের পা মাটিতে থাকলেও চোখ থাকবে আকাশে : এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবি : ইউরো নিউজ)

প্রজাতন্ত্রের একশ বছর পূর্তিতে (২০২৩ সাল) চাঁদে রকেট পাঠানোর ঘোষণা দিয়েছে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ক। এর পাশাপাশি আগামী দশ বছরে মহাকাশে আরও শক্তিশালী অবস্থানের জানান দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। এক বক্তৃতায় তিনি বলেন, আমাদের পা মাটিতে থাকলেও চোখ থাকবে আকাশে।

মহাকাশ পরিকল্পনা ঘোষণায় তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, আমাদের পা থাকবে মাটিতে, চোখ আকাশে। আমাদের শিকড় থাকবে বিশ্বে, আমাদের ডালপালা থাকবে মহাকাশে। খবর আনাদোলু এজেন্সির

তিনি আরও বলেন, আমাদের প্রথম লক্ষ্য ২০২৩ সালে তুরস্ক প্রজাতন্ত্রের শততম বার্ষিকীর মধ্যে চাঁদে অবতরণ করা। আমি বিশ্বাস করি তুর্কি প্রকৌশলীরা এই মিশনটি পরিচালনা করতে সক্ষম হবেন।

এরদোগান বলেছেন, তুরস্কের প্রথম লক্ষ্য আন্তর্জাতিক সহযোগিতায় একটি মহাকাশ বন্দর তৈরি করা। দ্বিতীয় লক্ষ্য হলো- একটি বৈশ্বিক ব্র্যান্ড তৈরি করা যা পরবর্তী প্রজন্মের স্যাটেলাইট বিকাশের ক্ষেত্রে প্রতিযোগিতা করবে।

এছাড়া নিজ দেশের নাগরিকদের মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে বলেও জানান তুর্কি প্রেসিডেন্ট। রকেট প্রযুক্তিতে নিজেদের পরিণত করার কথা জানিয়ে এরদোগান দাবি করেন, আমি আশা করব, আমাদের প্রয়াস সফল হবে এবং মহাকাশ গবেষণায় এগিয়ে থাকা দেশের তালিকায় তুরস্কও ঠাঁই পাবে।

আরও পড়ুন : ভারতে চালু হচ্ছে সপ্তাহে চার দিন কাজ, ছুটি তিন দিন!

২০১৮ সালে তুরস্কের মহাকাশ এজেন্সি তৈরি হয়। সে সময় আর্থিক অনটন চলছিল। তার মধ্যে এই এজেন্সির গঠন নিয়ে প্রেসিডেন্ট এরদোগানকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়। যদিও এই প্রকল্পের সমর্থকদের দাবি ছিল, এর ফলে তুরস্কের মহাকাশ গবেষকরা উপকৃত হবেন এবং মেধা পাচার বন্ধ হবে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড