• মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধ বিমানের মহড়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জানুয়ারি ২০২১, ০৯:৫২
তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধ বিমানের মহড়া
বিমান হামলা চালানো হচ্ছে (ফাইল ছবি)

এশিয়ার পরাশক্তি চীনের আটটি বোমারু ও চারটি ফাইটার জেট বিমান তাইওয়ানের দক্ষিণপশ্চিমের বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলে অনুপ্রবেশ করেছে। শনিবার (২৩ জানুয়ারি) এমনটাই জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করে চীন। গত কয়েক মাসে প্রায় প্রতিদিন তাইওয়ানের দক্ষিণাংশে ও তাইওয়ান নিয়ন্ত্রিত প্রাটাস দ্বীপপুঞ্জের জলসীমার আকাশে চীনা বিমান প্রবেশ করেছে। তবে সেগুলো ছিল একটি বা দুটি পর্যবেক্ষক বিমান।

শনিবার এতগুলো যুদ্ধ বিমানের অনুপ্রবেশ বেশ বিরল ঘটনা বলে জানিয়েছে তাইওয়ান। বিমানগুলোর মধ্যে ছিল পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম আটটি এইচ-সিক্সকে বোমারু বিমান ও চারটি জে-সিক্সটিন ফাইটার জেট।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি মানচিত্র প্রকাশ করেছে যেখানে চীনা বিমানগুলোর উড়ে যাওয়ার পথ দেখানো হয়। মানচিত্রে চীনের ওয়াই-এইট অ্যান্টি-সাবমেরিন বিমানের গতিপথও দেখানো হয়েছে যা সর্বশেষ অনুপ্রবেশকারী বিমানের একই জলসীমার ওপর দিয়ে উড়ে গিয়েছিল।

আরও পড়ুন : আর্থিক সংকটে ট্রাম্প!

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তাইওয়ানের বিমান বাহিনী চীনের বিমানগুলোকে সতর্ক করেছে এবং এগুলোকে পর্যবেক্ষণের জন্য মিসাইল বসিয়েছে।

এ ঘটনায় এখনো কোনো মন্তব্য করেনি চীন। এর আগে বেইজিংয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, দেশের অখণ্ডতা ও নিরাপত্তা রক্ষায় তারা অনুশীলন পরিচালনা করছে।

তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সমর্থনের পর থেকে চীনের উদ্বেগ বেড়ে গেছে। গত বছর ট্রাম্প প্রশাসনের কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা তাইওয়ানের বিমানে চড়ে পরিদর্শনকালে তাইওয়ান জলপ্রণালীর সীমারেখার কিছুটা ভিতরে ঢুকে পড়ে। বেসরকারিভাবে এটি চীন ও তাইওয়ানের নিরপেক্ষ অঞ্চল হিসেবে পরিচিত।

আরও পড়ুন : চীনের বিরোধিতার পরও তাইওয়ানের পক্ষে ডেনমার্ক

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন দায়িত্ব গ্রহণের কয়েক দিনের মাথায় তাইওয়ানে শনিবার চীনের যুদ্ধ বিমানের এই অনুপ্রবেশের ঘটনা ঘটল।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড