• মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তান স্টেট অয়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জানুয়ারি ২০২১, ১৪:৪৮
পাকিস্তান স্টেট অয়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা
পাকিস্তান স্টেট অয়েলের (পিএসও) লোগো (ছবি : দ্য ডন)

পাকিস্তান স্টেট অয়েলের (পিএসও) বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করেছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহকারী প্রতিষ্ঠান গুনভোর। এলএনজি ব্যবসায় রাষ্ট্রীয় সংস্থাগুলোর সম্পৃক্ততা পাকিস্তানের জন্য আর্থিক ঝুঁকির কারণ হিসেবে দেখা হচ্ছে।

পাক মিডিয়া দ্য এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সরকার এলএনজি টার্মিনাল স্থাপনে বেসরকারি খাতকে সম্পৃক্ত করেছিল। সরবরাহ ব্যবসায় পিএসও এবং দ্য পাকিস্তান এলএনজি লিমিটেডের (পিএলএল) মতো রাষ্ট্রীয় সংস্থাও রয়েছে।

এলএনজি সরবরাহের জন্য গুনভোর এবং কাতার পেট্রোলিয়ামের সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করেছিল পিএসও। চুক্তি অনুযায়ী, কাতার থেকে ১৫ বছরের জন্য প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘনফুট (এমএমসিএফডি) গ্যাস সরবরাহের কথা।

পরে পিএলএল কর্তৃপক্ষ উল্লেখ করে, পিএসও গুনভোরকে বন্দর চার্জ হিসেবে সাড়ে চার বছর ধরে অতিরিক্ত অর্থ দিয়ে এলেও গুনভোর তাদের কাছ থেকে আরও অর্থ আদায় করে।

আরও পড়ুন : ইমরান খানের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে সিন্ধুরা

যদিও পিএলএলের অভিযোগের পর পিএসও গুনভোরের অতিরিক্ত অর্থ ছাড় দিতে শুরু করে। এরই ধারাবাহিকতায় গুনভোর পিএসও'র বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে।

কর্মকর্তাদের বরাতে দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, পিএলএল গুণভোরের কাছ থেকে অতিরিক্ত চার্জ কাটা শুরু করেছিল। তাই আন্তর্জাতিক আদালতে এ মামলা করা হয়ে থাকতে পারে। কারণ পিএলএল ইটালিয়ান সংস্থা এএনআইকে অতিরিক্ত অর্থ প্রদান করছিল, যারা 'পিএসওর সঙ্গে চুক্তি জিততে ব্রেন্টের সর্বনিম্ন ১৩.৩৭ শতাংশ দর হেঁকেছিল'।

পিএলএলের এক কর্মকর্তা এক্সপ্রেস ট্রিবিউনকে বলে, এখন সব পক্ষই স্বীকার করেছে যে অতিরিক্ত অর্থ প্রদান করা হয়েছিল এবং চালানগুলো এখন সংশোধন করা হচ্ছে।

আরও পড়ুন : লিবিয়া উপকূল থেকে ৮৬ অভিবাসী উদ্ধার

এলএনজি সরবরাহে সরকারি সংস্থাগুলোর জড়ানোর কারণে তারা এখন আর্থিক ঝুঁকির মুখোমুখি। পাকিস্তানি একটি দৈনিকের মতে, পিএমএল-এন সরকার বিদ্যুৎ খাতের জন্য এলএনজি সরবরাহ শুরু করেছিল, তবে বিদ্যুৎ খাত এলএনজি নিতে নারাজ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড