• মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে প্রকাশ্যে এলেন জ্যাক মা

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জানুয়ারি ২০২১, ১৩:৫৮
অবশেষে প্রকাশ্যে এলেন জ্যাক মা
চীনা ধনকুবের জ্যা মা (ছবি : সিনহুয়া)

সব জল্পনার অবসান ঘটিয়ে দুই মাসের বেশি সময় পর অবশেষে প্রকাশ্যে এলেন জ্যা মা। তার ব্যবসায়িক সাম্রাজ্যের বিরুদ্ধে চীনা নিয়ন্ত্রক সংস্থার তদন্ত ও অক্টোবরের পর থেকে মা আর প্রকাশ্যে না আসায় গুজব উঠেছিল তিনি নিখোঁজ। অবশেষে দেখা মিলল এই ধনকুবেরের। মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএনের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে তথ্যটি জানা গেছে।

২০২০ সালের অক্টোবরের শেষ দিকে সাংহাইয়ে অনুষ্ঠিত এক সম্মেলনে জ্যাক মা-কে দেখা গিয়েছিল। এটাই শেষ। এরপর আর প্রকাশ্যে দেখা যায়নি তাকে। সাংহাইয়ের ওই অনুষ্ঠানে দেওয়া ভাষণে চীনা নিয়ন্ত্রক সংস্থার বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করেন জ্যাক মা। দৃশ্যত ওই ঘটনায় ক্ষুব্ধ হয় বেইজিং। স্থগিত করে দেওয়া হয় আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের আইপিও।

একটি টিভি শো-তে দুই মাস ধরে অনুপস্থিত থাকার পর এর চূড়ান্ত পর্বেও বিচারকের আসনে মাকে দেখতে না পাওয়ায় তার নিখোঁজ হওয়ার গুঞ্জন জোরালো হয়েছিল। বুধবারের (২০ জানুয়ারি) এক ভিডিয়োতে উদ্যোক্তাদের একটি অনলাইন সম্মেলনে জ্যাক মার উপস্থিতি টের পাওয়া যায়। একটি স্থানীয় ব্লগে প্রথম তার বিষয়টি নিয়ে লেখা হয়। পরে ওই সম্মেলনে ছিলেন এমন কয়েকজন বিষয়টি নিশ্চিত করেন।

এ দিকে এই দুই মাসের মধ্যে চীনা সরকারের নানা রকম খড়গের মুখে পড়েছে আলিবাবা। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের তদন্ত শুরু করেছে চীনা কর্তৃপক্ষ।

আরও পড়ুন : এবার যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা দিল ইরান

এছাড়া অ্যান্ট গ্রুপ থেকে এই প্রতিষ্ঠানের অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে আলাদা করে ফেলারও নির্দেশ দিয়েছে তারা। আর এসব সিদ্ধান্তের মধ্যে দেখা দিলেন জ্যাক মা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড