• শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেদারল্যান্ডসে পুলিশের সঙ্গে লকডাউন বিরোধীদের সংঘাত

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২১, ১৫:৪৪
নেদারল্যান্ডসে পুলিশের সঙ্গে লকডাউন বিরোধীদের সংঘাত
পুলিশের সঙ্গে সংঘাতে লিপ্ত বিক্ষোভকারী (ছবি : বিবিসি নিউজ)

ইউরোপের উত্তর-পশ্চিমাঞ্চলীয় দেশ নেদারল্যান্ডসে পুলিশের সঙ্গে লকডাউন বিরোধীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। রাজধানী আমস্টারডামের এ সংঘর্ষে শীতের মধ্যেও এক পর্যায়ে জলকামান ব্যবহারে বাধ্য হয় পুলিশ।

করোনা লকডাউন ও ভ্যাকসিনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে দুই হাজারের মতো বিক্ষোভকারী জমায়েত হয় আমস্টারডামে। ভ্যান গখ মিউজিয়ামের সামনের চত্বরে বিক্ষোভ দেখাচ্ছিলেন তারা। অনেকের হাতে ধরা পোস্টারে লেখা ছিল, ‘কোভিড ভ্যাকসিন= বিষ’। সরকার যে করোনা ঠেকাতে কড়া লকডাউন চালু করেছে, তারও প্রতিবাদ জানায় তারা।

বিক্ষোভকারীরা সামাজিক দূরত্ব রাখেননি। তাদের মুখে মাস্কও ছিল না। দুই দিন আগেই শিশু কল্যাণ খাতে তহবিল কেলেঙ্কারির দায় স্বীকার করে পদত্যাগের ঘোষণা দেয় প্রধানমন্ত্রী মার্ক রুটের নেতৃত্বাধীন নেদারল্যান্ডস সরকার। তার সরকার বর্তমানে দেশটিতে অন্তর্বর্তীকালীন প্রশাসন পরিচালনা করছে। অন্তর্বর্তী সরকারের মন্ত্রীরা যখন কারফিউ ঘোষণা নিয়ে বৈঠক করছিলেন, তখনই ভ্যাকসিন ও করোনা বিধিনিষেধের প্রতিবাদে রাজপথে নামে বিক্ষোভকারীরা।

পুলিশ এই বিক্ষোভের অনুমতি দেয়নি। আমস্টারডাম নগর কর্তৃপক্ষ বলছে, তারা জানিয়েছে বিক্ষোভ দেখাতে হলে ওয়েস্টারপার্ক এলাকায় যেতে হবে এবং সেখানে ৫০০ জনের বেশি বিক্ষোভকারী থাকতে পারবে না।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্প সমর্থকদের অস্ত্র হাতে মহড়া

স্থানীয় সংবাদপত্রের খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা জমায়েত হলে পুলিশ তাদের চলে যেতে বলে। কিন্তু তারা পুলিশকে লক্ষ্য করে পাথর মারতে থাকে। পুলিশ তখন জলকামান নিয়ে আসে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান চালানো হয়। বেশ কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছে।

আমস্টারডামের স্থানীয় পৌর কর্তৃপক্ষ জানিয়েছে, এখন যে পরিস্থিতি চলছে, তাতে সাধারণ মানুষের স্বাস্থ্যের ক্ষেত্রে ব্যাপক ঝুঁকি রয়েছে। এখন নিয়ম মেনে চলতে হবে। বিক্ষোভকারীরা নিয়ম মানেনি।

আরও পড়ুন : বিদায়ের আগে ১০০ জনকে ক্ষমা করছেন ট্রাম্প!

নেদারল্যান্ডসে গত ডিসেম্বর থেকেই সব স্কুল, কলেজ বন্ধ। সম্প্রতি লকডাউনের মেয়াদ আরও তিন সপ্তাহ বাড়ানো হয়েছে। করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডো মিটারস জানিয়েছে, নেদারল্যান্ডসে এখন পর্যন্ত ৯ লাখ ১২ হাজার ৫৫৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৩ হাজার ছয় জনের মৃত্যু হয়েছে।

সূত্র : ডিডব্লিউ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড