• সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সীমান্তে যুক্তরাষ্ট্র অভিমুখী অভিবাসীদের দীর্ঘ স্রোত

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২১, ১৩:৩৯
সীমান্তে যুক্তরাষ্ট্র অভিমুখী অভিবাসীদের দীর্ঘ স্রোত
যুক্তরাষ্ট্র অভিমুখী অভিবাসীদের দীর্ঘ স্রোত (ছবি : সিএনএন)

মধ্য আমেরিকার দেশ গুয়েতেমালার সীমান্ত এলাকায় যুক্তরাষ্ট্র অভিমুখী হন্ডুরাসের হাজার হাজার অভিবাসী অবৈধভাবে প্রবেশের চেষ্টা করছেন। তারা মেক্সিকো হয়ে পায়ে হেঁটে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর আশায় নিজ দেশ ছেড়েছেন। তবে গুয়েতেমালা সরকার অবৈধভাবে অভিবাসীদের প্রবেশে কড়াকড়ি আরোপ করেছেন। দেশটি সীমান্তে অবৈধ প্রবেশ ঠেকাতে বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করেছে।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, রবিবার (১৭ জানুয়ারি) অন্তত সাত হাজার অভিবাসী গুয়েতেমালার ভাদো হোন্ডো গ্রামের সীমান্তে পৌঁছেছে। তারা সীমান্ত অতিক্রম করার চেষ্টা করলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ শুরু হয়।

এ সময় অনেক অভিবাসী নিরাপত্তা বলয় টপকে সীমান্ত অতিক্রম করে ঢুকে পড়েছে। এর আগে শনিবার (১৬ জানুয়ারি) অন্তত দুই হাজার অভিবাসী নিরাপত্তা বলয় টপকে গুয়েতেমালায় ঢুকে পড়ে।

গুয়েতেমালার অভিবাসন সংস্থা জানিয়েছে, প্রথম সারিতে থাকা একটি ছোট দল নিরাপত্তা বাহিনীর বাঁধা পেরিয়ে ভেতরে ঢুকে পড়েছে। পরে নিরাপত্তা বাহিনী তাদের অবস্থান শক্ত করলে বাঁধার মুখে পড়ে অভিবাসীরা। যারা ভেতরে ঢুকে পড়েছে তাদের অবস্থান শনাক্ত করার চেষ্টা করা হচ্ছে।

আরও পড়ুন : ট্রাম্পের বিরুদ্ধে মামলার প্রস্তুতি ডেমোক্র্যাটদের

সংস্থার মুখপাত্র আলেজান্দ্রা মিনা বলেন, অভিবাসীদের অধিকাংশেই সহিংসতা, করোনা ভাইরাস মহামারি ও ঘূর্ণিঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত। তারা অর্থনৈতিক বিপর্যয়ে পড়ে ভালো জীবনযাপনের আশায় দল বেঁধে যুক্তরাষ্ট্রে যাওয়ার আশায় দেশ ছেড়েছেন। তারা প্রত্যাশা করছেন— যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন তাদের আশ্রয় দেবেন।

গুয়াতেমালার সরকার বলছে— গত শুক্রবার (১৫ জানুয়ারি) থেকে প্রায় ৯ হাজার অভিবাসী ও আশ্রয়প্রার্থী তাদের দেশে ঢুকে পড়েছে। এর মধ্যে শুক্রবার ৭ হাজার মানুষ পুলিশের সঙ্গে ধস্তাধস্তি করে ঢুকে পড়ে। শনিবার আরও প্রায় দুই হাজার অভিবাসী ঢুকে পড়ে। তাদের অধিকাংশই করোনা নেগেটিভ পরীক্ষার সনদ নেই। কিন্তু গুয়াতেমালায় ঢুকতে এ সনদ জরুরি।

গুয়াতেমালার প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাতেই হন্ডুরাস কর্তৃপক্ষকে অবৈধ প্রবেশ নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের উত্তর সীমান্ত দিয়ে আসা অভিবাসীদের এই ঢল বন্ধ করতে গুয়াতেমালা, মেক্সিকো ও হন্ডুরাস এরই মধ্যে চুক্তিও করেছে। তবে কোনো চুক্তিই অভিবাসীদের ঠেকাতে কাজে আসছে না।

এ দিকে শপথ নিতে যাওয়া জো বাইডেন সরকার অভিবাসীদের যুক্তরাষ্ট্রে স্বাগত জানাবেন এমন আশায় নিজ দেশ ছেড়ে না আসার আহ্বান জানিয়েছেন দেশটির শুল্ক এবং সীমান্ত সুরক্ষা সংস্থার কমিশনার মার্ক মরগ্যান।

আরও পড়ুন : ভারতে বিদ্যুৎস্পৃষ্টে যাত্রীবাহী বাসে আগুন, মৃত ৬

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের সরকার পরিবর্তন হলেও আইনের শাসন ও জনস্বাস্থ্যের বিষয়টি প্রভাবিত হবে না। করোনা মহামারিকালে স্বাস্থ্য ঝুঁকি নিতে আমরা প্রস্তুত নয়। আপনারা সময় ও অর্থ নষ্ট করে নিজ দেশ ছেড়ে বের হবেন না।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড