• শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭  |   ১৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীরে ৩০ বছরের শীতলতম রাত

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২১, ২০:৩৭
কাশ্মীরের ডাল লেক
ছবি : সংগৃহীত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিখ্যাত ডাল লেক বৃহস্পতিবার বরফে পরিণত হয়েছে। হিমালয় উপত্যকাটি জুড়ে মারাত্মক শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় অঞ্চলটির মূল শহর আগের রাতে প্রত্যক্ষ করেছে ৩০ বছরের মধ্যে শীতলতম রাত।

১৯৯১ সালে শ্রীনগরে তাপমাত্রা মাইনাস ১১.৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। আর গত বুধবার রাতে সেখানকার তাপমাত্রা নেমে যায় মাইনাস ৮.৪ ডিগ্রি সেলসিয়াসে। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ভারতের আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী শ্রীনগরের সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় ১৮৯৩ সালে। এছাড়া ১৯৯৫ সালে একবার সেখানকার পারদ নেমে যায় মাইনাস ১১.৩ ডিগ্রি সেলসিয়াসে।

বৃহস্পতিবার শ্রীনগরের ডাল লেক বরফে পরিণত হওয়ার পাশাপাশি উপত্যকার বাকি অংশেও বয়ে যাচ্ছে তীব্র শৈত্য প্রবাহ। দক্ষিণ কাশ্মিরের বার্ষিক তীর্থ যাত্রা অমরনাথ যাত্রার বেস ক্যাম্প হিসেবে ব্যবহার হওয় পাহালগামে এদিন তাপমাত্রা রেকর্ড হয়েছে মাইনাস ১১.১ ডিগ্রি। তার আগের রাতে তা ছিলো মাইনাস ১১.৭ ডিগ্রি। পর্যটন কেন্দ্র গুলমার্গে আগের দিন রাতে মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস হলেও বুধবার রাতে সেখানে তাপমাত্রা ছিলো মাইনাস ২ ডিগ্রি।

উত্তর কাশ্মিরের কুপওয়ারায় মাইনাস ৬.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। আর কোকারনাগে রেকর্ড হয়েছে ১০.৩ ডিগ্রি সেলসিয়াস।

তীব্র শীতের কারণে সেখানে সরবরাহ লাইন বরফে পরিণত হওয়ায় বিঘ্নিত হচ্ছে পানি সরবরাহ। উপত্যকার বিভিন্ন সড়কে জমে যাচ্ছে বরফের স্তর। ফলে গাড়ি চালাতে গিয়ে সমস্যায় পড়ছেন চালকেরা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড