• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসলামোফোবিয়া রুখতে ঐক্যবদ্ধ তুরস্ক, পাকিস্তান ও আজারবাইজান

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২১, ১৭:২৫
ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী বিশেষ করে পশ্চিমা দেশগুলোতে ইসালামোফোবিয়ার বিস্তার ঠেকাতে একটি সম্মিলিত কর্মপরিকল্পনা তৈরির ব্যাপারে চুক্তি স্বাক্ষর করেছে তুরস্ক, পাকিস্তান ও আজারবাইজান। এ চুক্তিতে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদসহ সব ধরনের সন্ত্রাসের বিরুদ্ধে কাজ করার কথাও রয়েছে।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি থেকে জানা যায়, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেহুন বায়রামভের উপস্থিতিতে দেশ তিনটির মধ্যে দ্বিতীয় ত্রিপক্ষীয় বৈঠকে এ চুক্তি স্বাক্ষর হয়। বৈঠকে শান্তি, নিরাপত্তা, ব্যবসা, বিনিয়োগ, বিজ্ঞান-প্রযুক্তি, শিক্ষা ও সাংস্কৃতিক খাতসমূহে ত্রিপক্ষীয় সহযোগিতাসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করে দেশ তিনটি।

বিতর্কিত জম্মু ও কাশ্মিরে গুরুতর মানবাধিকার লঙ্ঘন ও ইসলামোফোবিয়া বৃদ্ধির ব্যাপারে উদ্বেগ জানিয়ে তারা ইসলামি মূল্যবোধ রক্ষার জন্য সম্মিলিতভাবে কাজ করতে একমত হয়।

বিবৃতিতে বলা হয়, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ১৯ বছরের সংঘাতের পরিসমাপ্তির লক্ষ্যে চলমান আফগান শান্তি প্রক্রিয়ার বিষয়েও আলোচনা করেন তিন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে করোনাভাইরাস মহামারির অর্থনৈতিক প্রভাব উত্তরণে পরিকল্পনা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। সূত্র : আনাদোলু এজেন্সি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড