• মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পকে অভিশংসন করতে সিনেটের প্রতি আহ্বান বাইডেনের

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২১, ১৫:৫৩
ট্রাম্পকে অভিশংসন করতে সিনেটের প্রতি আহ্বান বাইডেনের
নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি : সিএনবিসি)

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিচার শুরু করতে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের প্রতি আহ্বান জানিয়েছেন। অন্যান্য গুরুত্বপূর্ণ ইস্যুগুলোর পাশাপাশি এ প্রক্রিয়াটিরও সুরাহার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদন থেকে চাঞ্চল্যকর এ তথ্য জানা গেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের আইনসভা ক্যাপিটাল হিল ভবনে ট্রাম্পের উগ্র সমর্থকদের হামলার পর বিদায়ী প্রেসিডেন্টকে নির্ধারিত সময়ের আগেই পদ থেকে অপসারণের জন্য ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদে অভিশংসন প্রস্তাব উত্থাপন করে।

বুধবার (১৩ জানুয়ারি) সে প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। তখন ২৩২-১৯৭ ভোটে পাস হয় প্রস্তাবটি। এর মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো কংগ্রেসের নিম্ন কক্ষে অভিশংসিত হয়েছেন ট্রাম্প। চূড়ান্ত অভিশংসনের জন্য প্রস্তাবটি এখন সিনেটে পাঠানো হবে। মূলত সেখানে বিচার প্রক্রিয়ার পর দুই-তৃতীয়াংশ ভোটে পাস করাতে হবে এটি। সে বিচার প্রক্রিয়া শুরু করতে সিনেটকে অনুরোধ জানিয়ে বুধবার বিবৃতি দেন নয়া প্রেসিডেন্ট বাইডেন।

বিবৃতিতে জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের মানুষ প্রাণঘাতী করোনা ভাইরাস ও বিপর্যস্ত অর্থনীতি নিয়ে সংকটের মধ্যে আছে। আমি আশা করি, সিনেট নেতারা এ দেশের জন্য অন্যান্য জরুরি কাজগুলো করার পাশাপাশি অভিশংসন নিয়ে তাদের যে সাংবিধানিক দায়িত্বগুলো রয়েছে তা পালনের উপায় খুঁজে বের করবেন।

আরও পড়ুন : কেউই আইনের ঊর্ধ্বে নয়, এমনকি প্রেসিডেন্টও : ন্যান্সি পেলোসি

আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। তবে আনুষ্ঠানিকভাবে তার ক্ষমতা গ্রহণের আগে সিনেটে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিচার শুরুর কোনো সম্ভাবনা নেই বললেই চলে।

আরও পড়ুন : ট্রাম্পের নির্লজ্জ বিদায় উদযাপন করছে ইরান

মূলত দায়িত্বগ্রহণের পর বাইডেন মনোনীত মন্ত্রিপরিষদ সদস্যদের নিয়োগ দেওয়ার প্রশ্নে সিনেটের ব্যস্ততা থাকবে। তাছাড়া এর মধ্যেই বাইডেনের আরও কিছু এজেন্ডা বাস্তবায়নের কাজও চলবে। তবে নতুন প্রেসিডেন্ট চান, সেসব কাজের পাশাপাশি অভিশংসন বিচার প্রক্রিয়াও অব্যাহত থাকুক।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড