• রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পের নির্লজ্জ বিদায় উদযাপন করছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ জানুয়ারি ২০২১, ১০:২৪
ট্রাম্পের নির্লজ্জ বিদায় উদযাপন করছে ইরান
ট্রাম্পের নির্লজ্জ বিদায় উদযাপন করছে ইরানি জনগণ (ছবি : তেহরান টাইমস)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের জনগণ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চরম অপমানজনক বিদায় উদযাপন করছে। এমনটাই দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। আমেরিকায় নতুন প্রেসিডেন্টের হাতে ক্ষমতা হস্তান্তরের আগ মুহূর্তে মার্কিন জনগণ ভয়াবহ রকম বিভক্ত হয়ে পড়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। বুধবার (১৩ জানুয়ারি) তেহরান টাইমসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ৬ জানুয়ারি (বুধবার) বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থক দাঙ্গাবাজরা দেশটির কংগ্রেস ভবন ক্যাপিটাল হিলে হামলা চালায়। নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষে পুলিশ কর্মকর্তা ও নারীসহ পাঁচজন নিহত হয়। ভয়াবহ ওই ঘটনার দায়ে মার্কিন প্রতিনিধি পরিষদ বুধবার ট্রাম্পকে অভিশংসিত করেছে।

এদিন প্রেসিডেন্ট রুহানি তেহরানে এক বক্তৃতায় বলেন, যেদিন ইরানি জনগণ চাপপ্রয়োগ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাদের বিজয় অনুভব করছে সেই একইদিন আমেরিকার জনগণ তাদের সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে বিশাল ব্যর্থতা ও নিজেদের মধ্যে ভয়াবহ বিভক্তি প্রত্যক্ষ করছে।

ইরানি প্রেসিডেন্টের মতে, বিশ্ববাসী মার্কিন যুক্তরাষ্ট্রের একজন ‘স্বৈরশাসকের’ পতনের ‘অভূতপূর্ব ঘটনা’র সাক্ষী হতে যাচ্ছে। তিনি আরও বলেন, ট্রাম্প প্রশাসনের অপমানজনক বিদায় প্রমাণ করছে, বলপ্রয়োগ, বর্ণবাদ ও আইন লঙ্ঘনের পরিণতি ভালো হয় না।

আরও পড়ুন : হাজতে না খেয়ে আছেন শিং-চামড়া পরা সেই ‘দাঙ্গাবাজ’

হাসান রুহানির মতে, আমরা শুধুমাত্র আমেরিকার একটি প্রশাসনের পতন দেখছি না বরং একই সঙ্গে ইরানের মতো একটি দেশের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতির করুণ পরিণতি দেখতে পাচ্ছি।

আরও পড়ুন : ইথিওপিয়ায় ভয়াবহ হামলায় ৮০ জনের প্রাণহানি

ইরানের প্রেসিডেন্টের দাবি, যে ব্যক্তির রাজনৈতিক বোঝাপড়ার অভাব রয়েছে তার হাতে একটি দেশ পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। আর তার সঙ্গে জুটেছিল এক নির্বোধ পররাষ্ট্রমন্ত্রী এবং একজন অজ্ঞ ও উগ্র জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। সেই প্রেসিডেন্ট জুয়ার বাজির মতো করে এবং ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি দিয়ে সব সমস্যার সমাধান করার চেষ্টা করেছে। আর এসব কিছুর পরিণতি আমরা এখন প্রত্যক্ষ করছি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড