• বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুয়েতি মন্ত্রীদের একযোগে পদত্যাগ

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২১, ১৬:০৩
কুয়েতি মন্ত্রীদের একযোগে পদত্যাগ
কুয়েতি মন্ত্রীদের একযোগে পদত্যাগ (ছবি : সিএনএন)

মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র কুয়েতে গত কিছুদিন ধরেই প্রধানমন্ত্রী তথা সরকারের সঙ্গে মন্ত্রীদের বিরোধ চলছিল। মঙ্গলবার (১২ জানুয়ারি) পার্লামেন্ট ভবনে মন্ত্রিসভা নিয়ে প্রধানমন্ত্রীকে প্রশ্ন করার প্রস্তাব জমা পড়ে। মূলত এরপরেই মন্ত্রীরা একযোগে পদত্যাগ করেছেন। কুয়েতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে টুইট করে তথ্যটি জানানো হয়।

কুয়েতের সরকারি বার্তা সংস্থা কুনা জানিয়েছে, মঙ্গলবার প্রতিরক্ষামন্ত্রী হামাদ জাবের আল-সাবহের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। এ সময় তিনিই মন্ত্রিসভার সব সদস্যের এই পদত্যাগপত্র সঙ্গে করে নিয়ে গেছিলেন এবং প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

কুয়েতের পার্লামেন্টের নাম ন্যাশনাল অ্যাসেম্বলি। কুনা জানিয়েছে, প্রধানমন্ত্রীকে প্রশ্ন করা নিয়ে যে প্রস্তাব জমা পড়েছে, ৩০ জন সদস্য তা সমর্থন করেছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, এই পার্লামেন্ট সদস্যরা বলেছেন, প্রধানমন্ত্রী যে মন্ত্রিসভা গঠন করেছেন, তার মধ্যে ভোটের ফলাফলের প্রতিফলন নেই। স্পিকার এবং বিভিন্ন কমিটির গঠন নিয়েও সরকার হস্তক্ষেপ করছে।

আরও পড়ুন : ট্রাম্পের ইউটিউব চ্যানেল বন্ধ

মার্কিন সংবাদ সংস্থা এপিকে রাজনৈতিক বিশ্লেষক মোহাম্মদ আল-ইউসেফ জানিয়েছেন, পার্লামেন্ট সদস্যরা ব্যবস্থার সংস্কার চাইছেন। কারণ সরকার পুরনো কিছু মুখকেই বারবার দায়িত্ব দিচ্ছে। এই ব্যবস্থায় এই ধরনের ডেডলক হবেই।

আরও পড়ুন : হাজতে না খেয়ে আছেন শিং-চামড়া পরা সেই ‘দাঙ্গাবাজ’

শেখ-সাবহ ২০১৯ সাল থেকে প্রধানমন্ত্রী। তাকে প্রশ্ন করা নিয়ে প্রস্তাব তিনজন এমপি জমা দিয়েছেন এবং ৩০ জন সমর্থন করছেন। মধ্যপ্রাচ্যে কুয়েতই প্রথম দেশ যারা ১৯৬৩ সালে পার্লামেন্ট গঠন করে। গত ডিসেম্বরে পার্লামেন্টের নির্বাচন হয়েছে। তবে পার্লামেন্ট গঠিত হলেও আসল ক্ষমতা আল-সাবাহ পরিবার ও আমিরের হাতেই আছে। তারাই সরকার নিয়োগ করেন।

সূত্র : রয়টার্স, ডিপিএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড