• মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রাম্পকে অপসারণে প্রস্তাব পার্লামেন্টে গৃহীত

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২১, ১৩:৪৯
ট্রাম্পকে অপসারণে প্রস্তাব পার্লামেন্টে গৃহীত
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি (ছবি : ফক্স নিউজ)

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার আগেই তাকে ক্ষমতা থেকে অপসারণ করতে সাংবিধানিক ক্ষমতা প্রয়োগের জন্য মার্কিন প্রতিনিধি পরিষদে ২৫তম সংশোধনীর প্রস্তাব গৃহীত হয়েছে। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স প্রস্তাবটি প্রত্যাখ্যান করার পরও প্রতিনিধি পরিষদের সদস্যরা ভোটাভুটিতে এই সংশোধনীর প্রস্তাব গ্রহণ করেছে।

এমনকি ভাইস প্রেসিডেন্টকে দ্রুত এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে ডেমোক্র্যাটিক সিনেটর জ্যামই র‍্যাস্কিন বলেন, আপনি আপনার ক্ষমতা ব্যবহার করে মন্ত্রিসভাকে এ বিষয়ে কার্যকর সিদ্ধান্ত নিতে কার্যকর ভূমিকা পালন করবেন। আতঙ্কে থাকা একটি জাতিকে রক্ষা করুন।

প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির দেওয়া সংশোধনীর প্রস্তাব প্রত্যাখ্যান করে পেন্স বলেছেন, এই দাবি থেকে আমাদের সরে আসতে হবে। এই মুহূর্তে এমন আবেগ দেশকে আরও বিভক্ত করবে এবং অশান্তি সৃষ্টি করবে।

তিনি আরও বলেন, ২৫তম সংশোধনীটি করা হয়েছিল প্রেসিডেন্টের অক্ষমতা দূর করতে। কিন্তু হাউস রিপ্রেজেন্টেটিভ এটাকে রাজনৈতিক গেমস হিসেবে দেখছে। এই দাবি পূরণ হবে না।

আরও পড়ুন : কমান্ডার ইন চিফ পদে বাইডেনের নাম ঘোষণা মার্কিন বাহিনীর

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন যুক্তরাষ্ট্রের ক্যাপিটালে ট্রাম্প সমর্থকরা গত সপ্তাহেই ভয়াবহ ওই তাণ্ডব চালিয়েছে। অনেকের মতে, মার্কিন গণতন্ত্রের প্রতীক হিসেবে পরিচিত ভবনটির ভেতরে যেভাবে এ সহিংসতা চালানো হয়েছে সেটি ছিল নজিরবিহীন।

আরও পড়ুন : 'ভারতীয় সেনারা যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত'

নৃশংস এই সহিংসতায় এক পুলিশ সদস্যসহ ৫ জনের প্রাণহানি ঘটেছিল। পরবর্তীকালে এই হামলার উসকানি দেওয়ার অভিযোগে ট্রাম্পকে অভিশংসনের দাবি উঠে। এমন পরিস্থিতিতেই অভিশংসন প্রস্তাব উত্থাপনের প্রস্তুতি নিয়েছে ডেমোক্র্যাটরা।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড