• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনেক রিপাবলিকানও ট্রাম্পের অভিশংসন চায়

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জানুয়ারি ২০২১, ১৩:০০
অনেক রিপাবলিকানও ট্রাম্পের অভিশংসন চায়
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

মাত্র এক সপ্তাহে আগে যুক্তরাষ্ট্রের আইনসভা ক্যাপিটাল হিলে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকরা সশস্ত্র হামলা চালায়। ভয়াবহ সেই ঘটনার পর ট্রাম্পকে তার পদ থেকে সরাতে ডেমোক্র্যাটদের আনা অভিশংসন প্রস্তাবে তার নিজের দল রিপাবলিকান পার্টির অনেক সদস্যই সমর্থন জানাতে শুরু করেছেন।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানিয়েছে, রিপাবলিকান সিনেটর প্যাট টুমি এরই মধ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পদত্যাগ দাবি করেছেন।

তিনি বলেছেন, আমার মনে হয় দেশের জন্য এখন সবচেয়ে ভাল হবে যদি ডোনাল্ড ট্রাম্প পদত্যাগ করে দ্রুত বিদায় নেন। আমি জানি তা হয়তো হবে না। কিন্তু এটা হলেই ভালোই হত।

হাউস অফ রিপ্রেজেনটেটিভের তৃতীয় সিনিয়র রিপাবলিকান লিজ চেনির মতে, পার্লামেন্ট ভবনে হামলার পর আমি সিদ্ধান্ত নিয়েছি ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেব।

আরও পড়ুন : ইরানকে আল-কায়েদার নতুন ঘাঁটি বলছে যুক্তরাষ্ট্র

বিশ্লেষকদের মতে, ট্রাম্পকে বিদায় জানাতে ডেমোক্র্যাটরা প্রথমে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের উপর চাপ সৃষ্টি করা হয়েছিল, যাতে তিনি সংবিধান অনুসারে তার ক্ষমতা প্রয়োগের মাধ্যমে ট্রাম্পকে তার পদ থেকে অপসারণ করেন। তবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট এখন পর্যন্ত সে রকম কোনো পদক্ষেপ নেননি।

আরেক রিপাবলিকান সদস্য পিটার মেইজার বলেছেন, আমি ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেব। আমি মনে করি, ট্রাম্প দেশ শাসন করার যোগ্যতা হারিয়েছেন।

ঠিক একই কথা বলছে ডেমোক্র্যাট শিবিরও। পার্লামেন্টের স্পিকার ন্যান্সি পেলোসি জানিয়েছেন, তিনি ভাইস প্রেসিডেন্টকে অনুরোধ করেছেন, সংবিধানের ২৫তম সংশোধন অনুসারে ট্রাম্পকে যেন তিনি অবিলম্বে সরিয়ে দেন।

আরও পড়ুন : ট্রাম্পকে ক্ষমতাচ্যুতের পক্ষে নন পেন্স

তবে রিপাবলিকানরা এই প্রস্তাবের বিরোধিতা করেছেন। বুধবার (১৩ জানুয়ারি) স্থানীয় সময় সকালে ট্রাম্পকে অভিশংসনের জন্য পার্লামেন্টে ভোটাভুটি করবে ডেমোক্র্যাটরা।

যদিও ৪৩৫ সদস্যের হাউস অফ রিপ্রেজেন্টেটিভে সাধারণ সংখ্যাগরিষ্ঠতায় পাস হয়ে গেলে অভিশংসন প্রস্তাব যাবে সিনেটে। সেখানে দুই তৃতীয়াংশ ভোটে প্রস্তাব পাস হতে হবে। মূলত তা হলেই কেবল ডোনাল্ড ট্রাম্পকে অপসারণ করা সম্ভব।

আরও পড়ুন : মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ডাক ইরানের

উল্লেখ্য, এই সংখ্যা বর্তমানে ডেমোক্র্যাটদের পক্ষে জোগাড় করা ভীষণই শক্ত। কারণ রিপাবলিকান সিনেটরদের একটা অংশ অভিশংসনের পক্ষে ভোট না দিলে সেটা সম্ভব নয়। যদি ট্রাম্পকে অভিশংসন করা হয়, তাহলে তিনি আর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড